অনলাইন স্টোর চালু করছে ইউটিউব

ইউটিউব

ফেসবুক মোবাইল লাইভ স্ট্রিমিং চালু করেছে বেশ কয়েকদিন আগেই। এবার গুগলের মালিকানাধীন ইউটিউবও ফিচারটি চালু করতে যাচ্ছে। ইতোমধ্যে ফিচারটি নির্দিষ্ট কিছু ব্যবহারকারীর জন্য উন্মুক্ত করা হয়েছে। শিগগিরই সবার জন্য মোবাইল লাইভ স্ট্রিমিং ফিচার চালু করা হবে। এর মাধ্যমে কন্টেন্ট ক্রিয়েটররা তাদের প্রোডাক্টগুলো ইউটিউবে বিক্রির সুযোগ পাবেন। দৈনিক ‘টাইমস অব ইন্ডিয়া’ সূত্রে এ তথ্য জানা গেছে।

নতুন এই ফিচারের কারণে বিশ্বব্যাপী কনটেন্ট তৈরিকারী ইউটিউবারের সংখ্যা বাড়বে। তবে যাদের ১০ হাজার কিংবা তার চেয়ে বেশি সাবস্ক্রাইবার থাকবে কেবল তারাই লাইভ স্ট্রিমিং ফিচারের সুবিধা পাবেন। অবশ্য পরবর্তীতে এ শর্ত তুলে দেওয়া হতে পারে।

এ বছর সেপ্টেম্বর-অক্টোবরে এই সুবিধা চালু হতে পারে ইউটিউবে। গত ১৮ মাস ধরে কাজ করে যাচ্ছে প্ল্যাটফর্মটি। এটিকে অভ্যন্তরীণভাবে ‘চ্যানেল স্টোর’ নাম দেওয়া হয়েছে। বর্তমানে বেশির ভাগ গ্রাহক ক্যাবল বা স্যাটেলাইট টিভি ছেড়ে ভিডিও স্ট্রিমিং সেবায় যাচ্ছেন। এই সেবা চালু হলে ইউটিউব, ‘রোকু ইনকর্পোরেটেড’ ও ‘অ্যাপল’-এর মতো প্রতিষ্ঠানের কাতারে যোগ দেবে, যার মাধ্যমে অনেক প্রতিযোগীর ভিড়ে বাজারে নিজের অবস্থান তৈরির চেষ্টা করবে শীর্ষ এই ভিডিও প্ল্যাটফর্ম।

আরও পড়ুন: হ্যালো নয়, ফোন ধরে বলতে হবে ‘বন্দে মাতরম’

ইউটিউব স্যাটেলাইট টিভি ব্যবহারকারীদের সাবস্ক্রিপশনভিত্তিক ভিডিও স্ট্রিমিং পরিষেবার অধীনে আনার পরিকল্পনা করেছে। এতে করে ইউটিউবের গ্রাহকরা আরও বেশি উপকৃত হবেন বলেই ধারণা করা হচ্ছে।

নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, ওয়ালমার্ট ভিডিও স্ট্রিমিং পরিষেবা দেওয়ার প্রস্তুতি নিচ্ছে। এজন্য ওয়ালমার্ট কয়েকটি মিডিয়া কোম্পানির সঙ্গে কথা বলেছে এরই মধ্যে। গত মাসে ইউটিউব কানাডিয়ান ই-কমার্স কোম্পানি শপিফাই এর সঙ্গে পার্টনারশিপ ঘোষণা করেছে। এই অংশীদারিত্বের ফলে, কন্টেন্ট ক্রিয়েটররা তাদের প্রোডাক্টগুলো ইউটিউবে বিক্রির সুযোগ পাবেন।

এদিকে ফেসবুকের নতুন ঘোষণার পর ইউটিউবের অনলাইন স্টোর স্বস্তি ফিরিয়ে আনতে পারে ব্যবহারকারীদের। ফেসবুক সম্প্রতি ঘোষণা দিয়েছে লাইভে আর পণ্য বিক্রি করা যাবে না। এতে বেশ হতাশায় পড়েছেন ব্যবহারকারীরা। কারণ ফেসবুক লাইভ পণ্য বিক্রির খুবই ভালো মাধ্যম।