নজরুল বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের নাট্যরূপ মঞ্চায়িত

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের অংশগ্রহণে মঞ্চায়িত হলো নাট্যাচার্য সেলিম আল দীনের নাটক "কিত্তনখোলা" এবং কথাশিল্পী শহীদুল জহিরের উপন্যাস "সে রাতে পূর্ণিমা ছিল"-এর নাট্যরূপ। 

রবিবার (২৫ জুলাই) বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের কনফারেন্স কক্ষে আয়োজনটি অনুষ্ঠিত হয়। নাটক দুটির  তত্ত্বাবধানে ছিলেন বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক ড. মো: হাবিব-উল-মাওলা (মাওলা প্রিন্স)। এটি ছিলো কোর্সের পাঠ ও শিক্ষার অংশ। নাটক দুইটির মঞ্চায়নের নির্দেশনায় ছিলেন সিনথিয়া জাহান বিথুমণি এবং আমিনা সরকার। 
সেলিম আল দীন (১৯৪৯-২০০৮) বাংলাদেশের নাট্যাঙ্গনে নবধারার সূত্রপাত করেন। নাটক রচনার ক্ষেত্রে তিনি বাংলার প্রান্তিক জনমানুষের প্রাচীন প্রথা ও সংস্কৃতির নানান ঐতিহ্যবাহী দিক তুলে ধরতে সচেষ্ট ছিলেন। যার একটি উৎকৃষ্ট উদাহরণ নাটক 'কিত্তনখোলা'। এতে নাট্যকার তুলে এনেছেন বাংলার প্রান্তিক জনজীবনের বহু বিচিত্র রূপান্তর, হাজার বছরের প্রাচীন সংস্কৃতি, শোষণ, প্রেম প্রভৃতি বিচিত্র বিষয়সমূহ। 

এ নাটকটির প্রধান চরিত্রগুলোর মধ্যে অন্যতম সোনাই, ইদু কন্ট্রাক্টর, বনশ্রীবালা ও ডালিমনের ভূমিকায় অভিনয় করেছেন 'কিত্তনখোলা' দলের মেহেদী হাসান, সিনথিয়া জাহান বিথুমণি, সালমা ফারিহা হিমি ও রুবাইয়া তাসনিম রিয়া।

অন্যদিকে স্বৈরতন্ত্র, নির্বাচনহীনতার অপসংস্কৃতি, অসাম্প্রদায়িকতা, মুক্তিযুদ্ধ, প্রেমের বিভিন্ন রূপ, জাদুবাস্তবতা, রূপক, প্রতীকময়তা প্রভৃতি সব বিচিত্র বিষয়ের সমন্বয়ে শহীদুল জহিরের 'সে রাতে পূর্ণিমা ছিল' উপন্যাসটি বাংলাদেশের উপন্যাস জগতে এক বিশিষ্ট সংযোজন। উপন্যাসের প্রধান প্রধান চরিত্রে অভিনয় করেছেন আমিনা সরকার, নুসরাত জাহান অমি, রাফিয়া আজিজ, মো. আসির উদ্দিন, রওনক জাহান মোহনা, জ্যাক হাজং এবং মাফিয়া আক্তার।