পুরো একটি গ্রাম তৈরি করে দেওয়ার ঘোষণা ফারাজ করিম চৌধুরীর

বন্যা
ফারাজ করিম চৌধুরী

সিলেট বিভাগের বিভিন্ন অঞ্চলে স্মরণকালের ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্ত অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছেন তরুণ রাজনীতিবিদ ও চট্টগ্রাম-৬ আসনের সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরীর জ্যেষ্ঠ সন্তান ফারাজ করিম চৌধুরী। মঙ্গলবার (২১ জুন)   ৫ হাজারের বেশি পরিবারের জন্য জরুরি ওষুধ ও প্রয়োজনীয় খাদ্যসামগ্রী নিয়ে মঙ্গলবার বনভাসীদের পাশে দাঁড়িয়েছে এই তরুণ রাজনীতিবিদ।

শুধু তাই নয়, সুনামগঞ্জের তাহিরপুরের দুর্দশার কথা জানতে পেরে এলাকাবাসীর পাশে থাকার ঘোষণা দিয়েছেন তিনি। ফেসবুকের এক লাইভে তিনি বলেন, উজানের ঢলে তাহিরপুর গ্রামের বাড়ি-ঘর সব বিধ্বস্ত হয়েছে। কিছু বাকি নেই। সুতরাং এক আল্লাহর ওপর ভরসা রেখে ঘোষণা দিলাম- সেই গ্রামটা আমি পুরোপুরি আবার নতুন করে বানাবো ইনশাআল্লাহ।

“তার মানে, গ্রামের ১টা-২টা, ৩টা-১০টা, ৩০-৪০-৫০-৮০ আর ১০০টা না, ২০০-৫০০টা বাসাও যদি লাগে পুরো গ্রামটা আমরা বানাবো। কেমনে বানাবো, আল্লাহর ওপর ভরসা আছে। আপনারা আমার সাথে আছেন, মুরুব্বীদের দোয়া আছে, ইনশাআল্লাহ আমি পারবো।”

ফারাজ করিম চৌধুরীর এ বক্তব্য সর্বমহলে প্রশংসিত হয়েছে। একের পর এক ব্যতিক্রমী কর্মকাণ্ড সামাজিক যোগাযোগমাধ্যমে তুলে ধরে দেশেজুড়ে তিনি অর্জন করেছেন তুমুল জনপ্রিয়তা।

২০১৩ সালে কিংস কলেজ লন্ডন থেকে আন্ডার গ্রাজুয়েট শেষ করে ২০১৫ সালে লন্ডনের ইউনিভার্সিটি অব ম্যানচেস্টার থেকে মাস্টার্স ডিগ্রি অর্জন করে দেশে আসেন এ তরুণ। তখন থেকেই বিভিন্ন সামাজিক ও মানবিক কর্মকাণ্ডে অংশ নিয়ে বেশ পরিচিতি পান। দেশের বহুজাতিক শিল্পপ্রতিষ্ঠানগুলোর উচ্চপর্যায়ে চাকরির সুযোগ থাকলেও সে পথে পা বাড়াননি ফারাজ।

বর্তমানে ক্লিন ইমেজের তরুণ রাজনীতিবিদ হিসেবে তুমুল জনপ্রিয়তা পেলেও নিজেকে একজন সাধারণ মানুষ হিসেবেই পরিচয় দিতে স্বাচ্ছন্দ্যবোধ করেন তিনি।