এইচএসসির ফরম পূরণের সময় বাড়ল

ঢাকা
এইচএসসি পরীক্ষা

চলতি বছরের এইচএসসি পরীক্ষার ফরম পূরণের সময় বাড়ানো হয়েছে। দেশের চলমান বন্যা পরিস্থিতি বিবেচনায় দুই সপ্তাহের জন্য ফরম পূরণের এই সময় বাড়ানো হয়েছে। সোমবার (২০ জুন) মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।  

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আগামী ৬ জুলাই পর্যন্ত ফরম পূরণ করা যাবে। এছাড়া ৭ জুলাই পর্যন্ত ফরম পূরণের ফি জমা দেওয়া যাবে। করোনা মহামারীর কারণে চার মাস পিছিয়ে চলতি বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা আগামী ২২ আগস্ট থেকে শুরু হওয়ার কথা ছিল। তবে দেশের উত্তর-পূর্বাঞ্চলে বন্যার কারণে সরকার ইতোমধ্যে এসএসসি পরীক্ষা স্থগিত করেছে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, এই পরিস্থিতিতে এইচএসসি পরীক্ষা যথাসময়ে শুরু হওয়া নিয়েও অনিশ্চয়তা দেখা দিয়েছে। ৮ জুন থেকে এ পরীক্ষায় অংশ নিতে ফরম পূরণ শুরু হয়। ২২ জুন যা শেষ হওয়ার কথা ছিল।

জানা গেছে, এই বছর শিক্ষার্থীদের জন্য বিজ্ঞান শাখায় নিবন্ধন ফি ২ হাজার ৩৩০ টাকা এবং ব্যবসায় শিক্ষা ও মানবিক শাখার ১ হাজার ৭৭০ টাকা নির্ধারণ করেছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড। এছাড়াও মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্য চতুর্থ বিষয় ও নৈর্বচনিক বিষয়ে ব্যবহারিক পরীক্ষা থাকলে অতিরিক্ত ১৪০ টাকা করে দিতে হবে।

এবারের এইচএসসি পরীক্ষাও পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি অনুসারে অনুষ্ঠিত হবে। এবার এইচএসসিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পরীক্ষা না নিয়ে এই বিষয়ে সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে নম্বর দেওয়া হবে।