ঢাকা বিশ্ববিদ্যালয়

অবসরপ্রাপ্ত শিক্ষকদের সংবর্ধনা, প্রয়াতদের স্মরণ করল গণিত বিভাগ

ঢাবি
অবসরপ্রাপ্ত শিক্ষকদের সংবর্ধনা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) গণিত বিভাগের অবসরপ্রাপ্ত শিক্ষকদের সংবর্ধনা ও প্রয়াত শিক্ষকদের স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে। আজ শনিবার (১৮ জুন) এ এফ মুজিবুর রহমান গণিত ভবনে অনুষ্ঠিত এই আয়োজনে বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। 

গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোঃ শহীদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুস ছামাদ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য দেন অনুষ্ঠান আয়োজক কমিটির আহ্বায়ক অধ্যাপক শাপলা শিরিন। অনুষ্ঠানটি পরিচালনা করেন অধ্যাপক ড. মোহাম্মাদ বাবুল হাসান।

প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল অবসরপ্রাপ্ত শিক্ষকদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, দেশে গণিত শিক্ষা ও গবেষণার উন্নয়ন এবং শিক্ষার্থীদের কাছে গণিতকে জনপ্রিয় করে তোলার ক্ষেত্রে তাঁরা অসাধারণ ভূমিকা পালন করেছেন। তিনি উল্লেখ করেন যে, গণিত বিজ্ঞান এমনকি সামাজিক বিজ্ঞানের প্রতিটি ক্ষেত্রে ব্যবহৃত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয় তথা বাংলাদেশে গণিত শিক্ষার প্রসারে অনন্য অবদানের জন্য তাঁরা চির স্মরণীয় হয়ে থাকবেন। তিনি অবসরপ্রাপ্ত শিক্ষকদের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু এবং প্রয়াত শিক্ষকদের রূহের মাগফেরাত কামনা করেন। 

অবসরপ্রাপ্ত শিক্ষকগণ হলেন- অধ্যাপক ড. মুনিবুর রহমান চৌধুরী, অধ্যাপক ফরিদা বানু, অধ্যাপক যোবেদা আখতার, অধ্যাপক মিসেস ফাতেমা চৌধুরী, অধ্যাপক ড. মো. মোখলেসুর রহমান, অধ্যাপক সাজেদা বানু, অধ্যাপক ড. মো. আইনুল ইসলাম, অধ্যাপক ড. মো. আব্দুস সাত্তার, অধ্যাপক ড. মো. মোবারক হোসেন, অধ্যাপক ড. মো. আবদুল মতিন, অধ্যাপক ড. মো. তজিবর রহমান, অধ্যাপক ড. অমূল্য চন্দ্র মন্ডল, অধ্যাপক ড. রাজিনা ফেরদৌসী, অধ্যাপক ড. অমল কৃষ্ণ হালদার এবং অধ্যাপক ড. সেলিনা পারভীন। 


 

প্রয়াত শিক্ষকগণ হলেন- অধ্যাপক ড. শ ম আজিজুল হক, অধ্যাপক ড. মো. রমজান আলী সরদার, অধ্যাপক মো. শামসুল হক, অধ্যাপক আ ফ ম আব্দুর রহমান, অধ্যাপক মো. সফর আলী, অধ্যাপক ড. মো. শামসুল হক মোল্লা, অধ্যাপক আ ম ম শহীদুল্লাহ, অধ্যাপক আ ফ ম খোদাদাদ খান, অধ্যাপক ড. মো. নুরুল ইসলাম, অধ্যাপক মো. আব্দুর রহমান, অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন এবং অধ্যাপক ড. মো. আব্দুল কুদ্দুস।