ঢাবির ‘চ’ ইউনিটের অঙ্কন পরীক্ষা ২ জুলাই

ঢাবি
ভর্তি পরীক্ষা পরিদর্শনে ঢাবি ভিসি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২০২২ শিক্ষাবর্ষে চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের অধীনে ১ম বর্ষ বিএফএ (সম্মান) শ্রেণির সাধারণ জ্ঞান অংশের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। অঙ্কন অংশের ভর্তি পরীক্ষা আগামী ২ জুলাই অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। শুক্রবার ‘চ’ ইউনিটের সাধারণ জ্ঞান অংশের ভর্তি পরীক্ষার কেন্দ্র পরিদর্শন শেষে উপাচার্য এই তথ্য জানান।

সাধারণ জ্ঞান পরীক্ষায় ফলাফলের মেধাক্রম অনুসারে শুধু প্রথম দেড় হাজার পরীক্ষার্থীকে অঙ্কন পরীক্ষায় অংশগ্রহণের জন্য নির্বাচিত করা হবে।

এ বছর ‘চ’ ইউনিটে মোট আসন রয়েছে ১৩০টি। এসব আসনের বিপরীতে ৭ হাজার ৩৫৬ ভর্তিচ্ছু শিক্ষার্থী আবেদন করেছেন। সে হিসাবে এই ইউনিটে আসনপ্রতি লড়েছেন ৫৬ জন শিক্ষার্থী। বেলা ১১টা থেকে শুরু হয়ে সাড়ে ১১টায় শেষ হয় এই পরীক্ষা।

বেলা ১১টা ১০ মিনিটে কলা ভবনের কয়েকটি কেন্দ্র পরিদর্শনে আসেন উপাচার্য আখতারুজ্জামানসহ ভর্তি পরীক্ষার সঙ্গে সংশ্লিষ্টরা।

কেন্দ্র পরিদর্শন শেষে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সাতটি বিভাগীয় শহরে এই ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে আয়োজন ও অনুষ্ঠিত হওয়ায় সন্তোষ প্রকাশ করেন।

তিনি বলেন, ‘বরাবরের মতো ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্য, মর্যাদা ও গ্রহণযোগ্যতা সমুন্নত রেখে পরীক্ষার্থীদের জন্য সুন্দর পরিবেশ নিশ্চিত করা হয়েছে।’

উপাচার্য বলেন, ‘ভর্তিচ্ছু শিক্ষার্থীরা নির্বিঘ্নে পরীক্ষায় অংশগ্রহণ করেছে। পরীক্ষার্থীদের কেন্দ্রে আসার ক্ষেত্রে চলাচলে কোনো প্রতিবন্ধকতা সৃষ্টি হয়নি। শিক্ষক, শিক্ষার্থী ও স্বেচ্ছাসেবকরা পরীক্ষার্থীদের সব ধরনের সহযোগিতা দিতে প্রস্তুত আছেন।’

যানবাহন চলাচলসহ জনসমাগম সীমিত রাখতে সহযোগিতা করায় উপাচার্য অভিভাবকসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান। সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা শেষ করার ক্ষেত্রে সার্বিকভাবে সহযোগিতা করার জন্য তিনি সংশ্লিষ্ট পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের কর্তৃপক্ষ, গণমাধ্যম এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের ধন্যবাদ জানান।