গুচ্ছে থাকছে আইসিটি, তবে

ঢাকা
ভর্তি পরীক্ষা

দেশের ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন শুরু হয়েছে। বুধবার (১৫ জুন) বেলা ১২টায় এই প্রক্রিয়ায় আবেদন শুরুর উদ্বোধন করা হয়। আগামী ২৫ জুন মধ্যরাত পর্যন্ত আবেদন গ্রহণ চলবে। শিক্ষার্থীরা www.gstadmission.ac.bd ওয়েবসাইটে ঢুকে আবেদন ফরম পূরণ করে এই পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন।

এদিকে আগামী ৩০ জুলাই থেকে শুরু হতে যাচ্ছে ২২টি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের সমন্বিত ভর্তি পরীক্ষা। এছাড়া গুচ্ছ ভর্তি পরীক্ষার সিলেবাসও নির্ধারণ করেছে গুচ্ছ ভর্তির কোর কমিটি। ২০২১ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার সিলেবাস অনুযায়ীই ২২ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

গুচ্ছে সাধারণ জ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে পরীক্ষা গ্রহণ ভিন্ন মতামত প্রকাশ করেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। এ নিয়ে নানান আলোচনা-সমালোচনার তৈরি হয়। গুচ্ছ কমিটিও এ ব্যাপারে একাধিক বৈঠক করেন। তবে শেষে পর্যন্ত জানা যায়, গুচ্ছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয় থাকছে না। 

গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রতিটি ইউনিটে ভর্তি পরীক্ষার সিলেবাস গুচ্ছের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। এতে গুচ্ছের বিভিন্ন ইউনিটে সরাসরি তথ্য ও যোগাযোগ বিষয় থাকছে না। তবে গুচ্ছের ‘বি’ ইউনিটের সাধারণ জ্ঞান অংশ অন্যান্য বিষয়ের সঙ্গে তথ্য ও যোগাযোগ বিষয় রাখা হয়েছে।

গুচ্ছের ‘বি’ ইউনিটে সাধারণ জ্ঞান অংশে ‘বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলী এবং মাধ্যমিক/সমমান ও উচ্চমাধ্যমিক/সমমান পর্যায়ে পঠিত পৌরনীতি ও সুশাসন, সমাজবিজ্ঞান, অর্থনীতি, ইতিহাস, যুক্তিবিদ্যা, ভূগোল, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সংক্রান্ত প্রশ্ন থাকবে। 

প্রসঙ্গত গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলো হলো- জগন্নাথ বিশ্ববিদ্যালয়; ইসলামী বিশ্ববিদ্যালয়; খুলনা বিশ্ববিদ্যালয়; কুমিল্লা বিশ্ববিদ্যালয়; জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়; বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রংপুর; বরিশাল বিশ্ববিদ্যালয়; রবীন্দ্র বিশ্ববিদ্যালয়; বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়; শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়; শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। 

মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়; বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, কিশোরগঞ্জ এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।