মহানবী (সা.)-কে কটূক্তির প্রতিবাদ

বিক্ষোভকারী প্রবাসীদের ফেরত পাঠাবে কুয়েত

কটূক্তি
বিক্ষোভরত প্রবাসীরা

সম্প্রতি ভারতে মহানবী হযরত মুহাম্মাদ (সা.)-কে নিয়ে কটূক্তির প্রতিবাদে কুয়েতে বিক্ষোভে অংশ নেওয়া প্রবাসীদের নিজ দেশে ফেরত পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। সূত্রের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে আরব টাইমস।

প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার (১০ জুন) জুমার নামাজের পর ফাহাহিল এলাকায়  বিক্ষোভে অংশ নেওয়া প্রবাসীদের গ্রেপ্তারের নির্দেশ দেওয়া হয়েছে।

দেশটির আইন অনুসারে, প্রবাসীরা কুয়েতে কোনো ধরনের অবস্থান বা বিক্ষোভ কর্মসূচি আয়োজন করতে পারেন না। তাই বিক্ষোভে অংশ নেওয়া প্রবাসীরা কুয়েতের আইন ও বিধি ভঙ্গ করেছেন।

খবরে বলা হয়েছে, বিক্ষোভে অংশ নেওয়াদের গ্রেপ্তার করে নিজ নিজ দেশে ফেরত পাঠানোর কাজ শুরু করেছে গোয়েন্দারা। তাদের ভিসা বাতিল করা হবে। এছাড়া পুনরায় তাদের কুয়েত প্রবেশে আজীবন নিষেধাজ্ঞা জারি করা হবে।

শুক্রবার কুয়েত সিটির ফাহাহিল এলাকায় শুক্রবার প্রবাসী মুসলিমরা মহানবী (সা.)-কে নিয়ে ভারতের ক্ষমতাসীন বিজেপি’র মুখপাত্র নুপুর শর্মার কটূক্তির প্রতিবাদে বিক্ষোভ করেন। পরে বিক্ষোভস্থল থেকে প্রতিবাদকারীদের সরিয়ে দেওয়া হয়। এছাড়া দাঙ্গা পোশাক পরা বিপুল সংখ্যক পুলিশ কয়েকজন বিক্ষোভকারীদের ট্রাকে তুলে নেয়। 

এদিকে, নুপুর শর্মার মন্তব্যের পর কুয়েত সরকার এক বিবৃতিতে নিন্দা জানিয়েছে। একই সঙ্গে সরকার ভারতীয় রাষ্ট্রদূতকে তলব করে এবং ভারত সরকারের কাছ থেকে ক্ষমা চাওয়ার দাবি জানায় দেশটি।