এখনই সময় ঢাকার ট্রাফিক নিয়ে গবেষণার: মেয়র আতিক

মেয়র
মেয়র মো. আতিকুল ইসলাম

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, উন্নত দেশের শহরগুলোর মতো রাজধানী ঢাকায় কার্যকর ট্রাফিক ব্যবস্থার জন্য বাস্তবসম্মত গবেষণার এখনই সময়। শহরের কোন রাস্তা একমুখী হবে, কোনটা দ্বিমুখী হবে, তা গবেষণা করে ঠিক করতে হবে। ভারত তাদের কার্যকর ট্রাফিক ব্যবস্থা করতে পেরেছে। আমাদেরও সমন্বিত পদক্ষেপ নিতে হবে।

আজ শনিবার (১১ জুন) দুপুরে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ আয়োজিত ‘নগরে নিম্নবিত্তের আবাসন-বাস্তবতা ও করণীয়’শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব বলেন তিনি।

ডিএনসিসি মেয়র বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে দিনে প্রায় দুই হাজার মানুষ ঢাকায় আসছে। ঢাকায় নিম্ন আয়ের মানুষের সংখ্যা ক্রমাগত বাড়ছে। এই বিপুল মানুষের পুনর্বাসন ও জীবনমান উন্নয়ন করতে সংশ্লিষ্ট বিভাগগুলোর সঙ্গে সমন্বয় করে ব্যবস্থা নিতে হবে।

তিনি বলেন, শিক্ষার্থীরা নগরে নিম্নবিত্তের আবাসন-বাস্তবতা ও করণীয় বিষয়ে যে তিনটি গবেষণা করেছে, সেগুলো আমরা সংশ্লিষ্ট বিভাগের সঙ্গে সমন্বয় করে বাস্তবায়নে ব্যবস্থা নেবো। এখানে গবেষণার মাধ্যমে নিম্নবিত্তের আবাসনের জন্য যে ধরনের প্রকল্প তুলে ধরা হয়েছে, তা আমরা পাইলটিংয়ের মাধ্যমে বাস্তবায়ন করবো। প্রথমে আমরা বিহারি পল্লীতে পাইলট প্রকল্প হিসেবে এটা বাস্তবায়ন করতে চাই।

তিনি আরও বলেন, গবেষণায় দেখা গেছে, ২০৫০ সালে দেশের ৭০ ভাগ লোক শহরে চলে আসবে। বিষয়টি নিয়ে আমাদের এখনই ভাবতে হবে।’এ সময় গবেষণার মাধ্যমে ঢাকা শহরকে সুস্থ, সচল ও আধুনিক করে তুলতে বুয়েটের শিক্ষক ও শিক্ষার্থীদের এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

নিম্ন আয়ের মানুষের আবাসন বিষয়ে ডিএনসিসি গুরুত্বারোপ করছে জানিয়ে মেয়র বলেন, ডিএনসিসি পরিচ্ছন্নতাকর্মীদের জন্য ২৪৯ কোটি ৪৮ লাখ টাকা ব্যয়ে গাবতলী সিটি পল্লীতে বহুতল আবাসিক ভবন নির্মাণ প্রকল্প চলমান আছে। যা ২০২৩ সালের জুনে শেষ হবে। এই প্রকল্পে ডিএনসিসির ৭৮৪ জন পরিচ্ছন্নতাকর্মীর জন্য চারটি ১৫ তলা বিশিষ্ট আবাসিক ভবন ও একটি স্কুল নির্মাণকাজ চলমান।

তিনি আরও বলেন, দেশের সব অভিবাসীদের গন্তব্য এখন ঢাকা। রাজউকের অনুমোদিত নকশা অনুযায়ী হাউজিং সোসাইটিগুলো তাদের আবাসন প্রকল্প সম্পন্ন করছে না। আমি রাজউকসহ সংশ্লিষ্ট সব বিভাগকে অনুরোধ করছি, অপরিকল্পিতভাবে যেন আর আবাসন প্রকল্প গড়ে না ওঠে, তা তদারকি করতে।

বুয়েটের উপাচার্য অধ্যাপক ড. সত্য প্রাসাদ মজুমদারের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি ছিলেন বুয়েটের উপ-উপাচার্য অধ্যাপক আবদুল জাব্বার খান এবং পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সচিব মামুন আল রশীদ। সেমিনারে উপস্থাপিত গবেষণার ওপর আলোচনা করেন রাজউক চেয়ারম্যান আনিছুর রহমান মিঞা।