সার্বিয়া বাংলাদেশি শিক্ষার্থীদের বৃত্তি দিচ্ছে, আবেদন মাত্র দু’জনের

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন

সার্বিয়া বাংলাদেশি শিক্ষার্থীদের বৃত্তি দিচ্ছে উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, দুখের বিষয় মাত্র দু’জন আবেদন করেছেন। তারা চায়, আমাদের শিক্ষার্থীরা বৃত্তি নিয়ে সেখানে যাক।

বুধবার রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও ঢাকা সফররত সার্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী নিকোলা সেলাকোভিচের দ্বিপাক্ষিক বৈঠক শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

দ্বিপাক্ষিক বৈঠকে আলোচনার বিষয়ে মোমেন বলেন, তারা আমাদের লেবার ফোর্স নিয়ে খুশি। তাদের যেসব কোম্পানি আমাদের লেবার নিয়োগ করেছে, তাদের সার্ভিস নিয়ে তারা সন্তুষ্ট। তারা মনে করে, আমাদের এখান থেকে আরও কর্মী যাবার সুযোগ রয়েছে। তারা ডাক্তার, প্রকৌশলী, নার্স ও ইংরেজি শিক্ষক নিতে চায়।

দেশটির বাংলাদেশ থেকে কর্মী নেওয়ার আগ্রহ থাকলেও ঢাকায় দূতাবাস না থাকায় সমস্যা হচ্ছে বলে জানান মোমেন। 

তিনি বলেন, সার্বিয়ার দূতাবাস এখানে না থাকায় সমস্যা হচ্ছে। তাদের দূতাবাস হচ্ছে নয়া দিল্লিতে। আমরা চিন্তা-ভাবনা করছি, কীভাবে তাদের সহজে ভিসা দেওয়া যায়। এ নিয়ে আমরা আলাপ করেছি।

এছাড়া বাংলাদেশের বিশাল জনশক্তির সম্ভবনাকে কাজে লাগাতে সার্বিয়া অবদান রাখতে চায় বলে জানান দেশটির পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, 'বাংলাদেশ জনশক্তির সম্ভবনা অনেক। আমরা চাই, বাংলাদেশের শিক্ষার্থীরা সার্বিয়ার বৃত্তি নিয়ে পড়তে যাক। ৫০ দেশের বেশি শিক্ষার্থী সার্বিয়ায় পড়তে আসে। আমরা চাই বাংলাদেশি শিক্ষার্থীরা আসুক।