কচুর লতি বিক্রি করছেন বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক

কচু
কচুর লতি বিক্রি করছেন  ড. আবু বকর সিদ্দিক

বাজারে কচুর লতি বিক্রি করা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের এক সহকারী অধ্যাপকের ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। 

ওই শিক্ষকের নাম  ড. আবু বকর সিদ্দিক প্রিন্স। তিনি বরিশাল ট্রাস্ট ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক ও মার্কেটিং বিভাগের প্রধান। পরিবার নিয়ে ঢাকায় বসবাস করলেও কৃষিকে ভালোবাসে তিনি রাঙামাটিয়া ইউনিয়নে শ্বশুরবাড়ি এলাকায় বাণিজ্যিকভাবে চাষাবাদ শুরু করেছেন।

অধ্যাপক প্রিন্স বরিশালের ঝালকাঠির রাজাপুরের বাসিন্দা। তার বাবা ছিলেন একজন সেনা কর্মকর্তা। বাবার চাকরির সুবাদে পরিবারসহ ঢাকায় আর্মি কলোনিতে থাকতেন। ২০০২ সালে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর শেষ করেন। পরে ২০০৮ সালে বেসরকারি বিশ্ববিদ্যালয় এআইইউবি থেকে কৃষি ব্যবসায় এমবিএ ডিগ্রি নেন। ২০১৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমফিল এবং ২০১৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডিও করেন তিনি।

আরও পড়ুন: নির্বাহী কমিটির সভা কাল, আলোচনায় সেকেন্ড মেরিট লিস্ট

বাজারে কচুর লতি বিক্রি প্রসঙ্গে ড. আবু বকর সিদ্দিক প্রিন্স গণমাধ্যমকে বলেন, “বাজারে ১৬ কেজি কচুর লতি নিয়ে গিয়েছিলাম। পাইকার বলেছিল ৪০ টাকা। কিন্তু বাজারে বসে প্রতি কেজি ৫০ টাকা দরে বিক্রি করেছি। তবে, তিনজনের কাছে টাকা কম থাকায় দাম কম নিয়েছি।”

তিনি আরও বলেন, “আমরা সবাই মানুষ। কে কোন পর্যায়ে আছি সেটা বড় বিষয় না। এ ছাড়া নিজের উৎপাদনিত পণ্য বাজারে বিক্রি করার মধ্যে লজ্জার কিছু নেই।”

এদকে সামাজিক যোগাযোগমাধ্যমে ড. আবু বকর সিদ্দিকের ছবি ভাইরাল হওয়ার পর থেকে সকলেই তাকে প্রশংসায় ভাসাচ্ছেন। কৃষির প্রতি তার যে ভালোবাসা তা দেখে সবাই মুগ্ধ হয়েছেন।