উত্তর ক্যালিফোর্নিয়া প্রবাসী বাংলাদেশীদের ঈদ-উল-ফিতর উদযাপন 

সাবা
অনুষ্ঠানের অতিথিবৃন্দ

মুসলিম জাহানের পবিত্র ধর্মীয় উৎসব ঈদ-উল-ফিতর উদযাপন করেছে ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের রাজধানী সেক্রামেন্টো সংশ্লিষ্ট শহর সমূহের অধিবাসী প্রবাসী বাংলাদেশীদের সংগঠন সেক্রামেন্টো এরিয়া বাংলাদেশি আমেরিকান এসোসিয়েশন (Sacramento Area Bangladeshi American Association- SABAA)।  গত সোমবার এ উপলক্ষ্যে ঈদের দিন এক মিলন মেলার আয়োজন করে সংগঠনটি। 

অনুষ্ঠান উপলক্ষে ফলসম শহরের সিটি হল এ দুপুরের পর থেকে বাংলাদেশীরা জমায়েত হতে শুরু করে। আনন্দ আড্ডা ছিল যেন সবার মিলন মেলা। ঈদের খুশি সবার মাঝে সব ভেদাভেদ ভুলে একাকার করে দিয়েছিলো। মিলন মেলায় ছিল উন্মুক্ত সাংস্কৃতিক অনুষ্ঠান। আগত অতিথিদেরকে আহ্বান জানানো হয় অনুষ্ঠানে অংশগ্রহণ করার জন্য। উন্মুক্ত সাংস্কৃতিক অনুষ্ঠান এক সময়ে জমকালো অনুষ্ঠানে পরিণত হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানের বিশেষ আকর্ষন ছিল স্থানীয় শিল্পীদের আরব্য রজনীর নৃত্য। আকর্ষনীয় আরব্য রজনীর পোশাকে যখন বাজনার তালে তালে শিল্পীগণ মঞ্চে প্রবেশ করে তখন পুরো হল রুম যেন হয়ে উঠেছিলো আরব্য রজনীর কোন এক রাজদরবার। মিলন মেলায় আগত সবাই আরব্য রজনীর নৃত্যের সাথে নিজেকে জড়িয়ে নেন। স্থানীয় শিল্পীদের এই নৃত্য যেন পেশাদার শিল্পিদেরকেও হার মানায়। ঈদের আনন্দকে পরিপূর্ন রূপ দিতে আরব্য রজনীর নৃত্য হয়ে উঠেছিলো উদাহরণ।

আগত অতিথিদের অনেকেই বাড়ী থেকে তৈরি করে নিয়ে এসেছিলো সেমাই, জর্দা, পায়েস, মিষ্টি আরও অনেক মজাদার খাবার। এছাড়াও উপস্থিত সবার জন্য আয়োজন করা হয়েছিল ঈদের খাবার। 

সাবা’র পাবলিক রিলেশন সম্পাদক খান আলিম অনুষ্ঠানটি নিয়ে বিশেষ অনুভূতি প্রকাশ করেন৷ তিনি বলেন, আমরা আমাদের আশাতিরিক্ত সাড়া পেয়েছি সবার কাছে থেকে। আজকের অনুষ্ঠানে শুধু বাংলাদেশীরা অংশগ্রহন করেছে তাই নয়। অন্য দেশের মুসলিম এবং অন্য ধর্মাবলম্বী অনেকেই আমাদের এই ঈদ আনন্দ আড্ডায় যোগদান করেছে। আমরা সবার আনন্দ নিশ্চিত করার জন্য সর্বোত ভাবে চেষ্টা করে যাচ্ছি।

সাবা’র কোষাধ্যক্ষ ফারশীদ এর কাছে অনুভূতি জানতে চাওয়া হলে তিনি জানান, আমি জারপর নাই আনন্দিত। এতো অতিথির আগমন হবে তা ধারনা ছিল। আসলে ঈদের আনন্দ সবার জন্য। আজকের উপস্থিতি তাই প্রমান করছে। আমরা আমাদের এই অর্গেনাইজেশন থেকে সবার জন্য আনন্দের ব্যবস্থা করতে পেরেছি, এটা আমাদের ভবিষ্যতের দায়িত্ব বাড়িয়ে দেয়। আমরা চেষ্টা করবো এই আনন্দ যেন সবার মাঝে ছড়িয়ে পরে।

জাতীয় কবি নজরুলের সেই কালজয়ী গান, আজ ভুলে যা তোর দস্ত-দুশমন, হাত মিলাও হাতে… এর বাস্তব চিত্র ফুটে উঠেছিলো সাবা আয়োজিত ঈদ মিলন মেলায়।  এই ঈদ মিলন মেলা এ যাবত কালের উত্তর ক্যালিফোর্নিয়ার সর্ব বৃহৎ মিলন মেলায় পরিণত হয়েছিল।    

অতিমারির এই সময়ে সশরীরে এই ধরনের অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে সংগঠনটি প্রবাসী বাংলাদেশিদের কাছে বেশ সাড়া পায়। প্রায় দুই বছর পড়ে সবাই ঈদ এর অনুষ্ঠানে একত্রিত হতে পেরে সংগঠনের কার্যনির্বাহী কমিটিকে প্রবাসীগণ আন্তরিক ভাবে ধন্যবাদ জানান।