চট্টগ্রামে ৬০ গ্রামে ঈদুল ফিতর উদযাপিত

খাঁ
ঈদ উদযাপিত

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে চট্টগ্রামের ৬০টি গ্রামে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। সোমবার (২ মে) সাতকানিয়া উপজেলার মির্জাখীল দরবার শরীফের অনুসারীরা এ ঈদ উদযাপন করছেন।

এদিন সকালে চন্দনাইশের জাহাঁগিরিয়া শাহসুফি মমতাজিয়া দরবার শরীফে ঈদের নামাজ আদায় করেন তারা। এতে হযরত শাহছুফি সৈয়্যদ মোহাম্মদ আলী শাহ্ ইমামতি করেন।

দরবার শরীফের শাহজাদা মো. মতি মিয়া মনসুর জানান, সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদের নামাজ আদায় করেছি। নামাজ শেষে দেশবাসীর শান্তি কামনায় দোয়া করা হয়েছে। ৬০টি গ্রামে ঈদ উদযাপিত হচ্ছে।

তিনি আরও জানান, হানাফি মাজহাবের মতে বিশ্বের যেকোনো দেশে চাঁদ দেখার ওপর নির্ভর করে ঈদসহ সব মুসলিম ধর্মীয় রীতিনীতি পালন করা যাবে। প্রায় ২৫০ বছর আগে থেকে এটি চলে আসছে। ১ মে যুক্তরাষ্ট্রের সান দিয়াগো প্রদেশে চাঁদ দেখা সাপেক্ষে আজ ঈদের নামাজ পড়া হয়েছে। 

জানা গেছে, মির্জাখীল দরবার শরীফের অনুসারীরা সাতকানিয়ার মির্জাখীল, এওচিয়া, সোনাকানিয়া, গারাঙ্গিয়া, চরতী, বাজালিয়া, ছদাহা, কেওচিয়া ও গাটিয়াডেঙ্গা, লোহাগাড়ার কলাউজান, বড়হাতিয়া, পুটিবিলা, চরম্বা ও চুনতি,  চন্দনাইশের কাঞ্চননগর, হারালা, সাতবাড়িয়া, বরকল, দোহাজারী, বাঁশখালীর জালিয়াপাড়া, ছনুয়া, মক্ষিরচর, চাম্বল, শেখেরখীল, ডোংরা, তৈলারদ্বীপ ও কালিপুর; পটিয়ার হাইদগাঁও, বাহুলী ও ভেল্লাপাড়া এবং বোয়ালখালী ও ফটিকছড়িসহ বিভিন্ন এলাকার ৬০টি গ্রামের অনেক মানুষ ঈদ উদযাপন করছেন।