প্রতিবাদী মা-ছেলেকে মধ্যরাতে ছেড়ে দিল পুলিশ

সৈয়দা রত্না ও তাঁর ছেলে পিয়াংসু
থানা থেকে মুক্ত হওয়ার পর সৈয়দা রত্না ও তাঁর ছেলে পিয়াংসু

রাজধানীর কলাবাগানের তেঁতুলতলা মাঠ রক্ষার আন্দোলনকারী সৈয়দা রত্না ও তাঁর ছেলে পিয়াংসুকে গভীর রাতে ছেড়ে দিয়েছে পুলিশ। ১২ ঘণ্টারও বেশি সময় থানায় আটকে রাখার পর রোববার (২৪ এপ্রিল) রাতে মুচলেকা নিয়ে পরিবারের জিম্মায় তাদের ছেড়ে দেওয়া হয়।

এ বিষয়ে কলাবাগান থানার ডিউটি অফিসার এসআই মো. শামীম গণমাধ্যমকে জানান, দুজনকে পরিবারের জিম্মায় দেওয়া হয়েছে। সরকারি কাজে বাধা দেবেন না বলে অঙ্গীকার করেছেন তারা।

এর আগে রোববার সন্ধ্যায় পুলিশ জানায়, সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগে মামলা দায়ের হবে তাদের বিরুদ্ধে। সেই মামলায় গ্রেফতার দেখিয়ে দুজনকে সোমবার আদালতে পাঠানো হবে। তাদের গ্রেফতারের খবরে রোববার রাতে সৈয়দা রত্না ও তার ছেলের মুক্তির দাবিতে থানার সামনে অবস্থান নেন স্থানীয় বাসিন্দা, মানবাধিকারকর্মী ও উদীচীর নেতারা। একপর্যায়ে রাত ১১ টার দিকে তাদের গ্রেফতারের সিদ্ধান্ত থেকে সরে আসে পুলিশ।

রোববার সকালে পুলিশের উপস্থিতিতে তেঁতুলতলা মাঠে নির্মাণকাজ শুরু হলে ফেসবুক লাইভে এসে এর  প্রতিবাদ জানাচ্ছিলেন রত্না। এরমধ্যেই ছেলেসহ তাকে আটক করে থানায় নিয়ে যাওয়া হয়। পুলিশ জানায়, নির্মাণকাজে বাধা ও ঠিকাদারকে ধাক্কা দেওয়ার অভিযোগে আটক করে থানায় নেওয়া হয়েছে তাদের। কোনো অপরাধ পেলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

আরো পড়ুন: খেলার মাঠে ভবন নির্মাণের প্রতিবাদ করায় মা-ছেলে আটক

স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, খেলার মাঠে ভবন নির্মাণের প্রতিবাদ করায় রত্না ও তার ছেলেকে পুলিশ আটক করেছে। ওই মাঠে দেয়াল নির্মাণের সময় ফেসবুক লাইভে প্রচার করছিলেন তিনি।

এর আগে গত ৩১ জানুয়ারি মাঠটিতে তারকাঁটার বেড়া দেয়  পুলিশ। সেদিন খেলতে যাওয়া কয়েকজন শিশুকে কান ধরে উঠবস করায় পুলিশ। পরে চার পুলিশ সদস্যকে এ ঘটনায় প্রত্যাহার করা হয়। খেলার মাঠে কলাবাগান থানার স্থায়ী ভবন নির্মাণের বিরুদ্ধে দীর্ঘদিন ধরে আন্দোলন করছে এলাকাবাসী।