৩৪ কোটি টাকার মত বিনিয়োগ পেল শিখো

অর্থনীতি ও প্রযুক্তি
স্টার্টআপ 'শিখো' ৩৪ কোটি টাকার বিনিয়োগ লাভ করেছে

বাংলাদেশের শিক্ষাপ্রযুক্তি বিষয়ক (এড-টেক) স্টার্টআপ 'শিখো' ৩৪ কোটি টাকার বিনিয়োগ পেয়েছে। গত বছরের আগস্টে ১১ কোটি ১২ লাখ টাকার মত বিনিয়োগ পেয়েছিল প্রতিষ্ঠানটি। এ নিয়ে মোট ৪৫ কোটি টাকার মত বিনিয়োগ পেল তারা।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, সিঙ্গাপুরভিত্তিক যৌথ মূলধন প্রতিষ্ঠান ওয়েভমেকার পার্টনার্স এর পাশাপাশি আরও ৭টি বৈশ্বিক বিনিয়োগকারী প্রতিষ্ঠান এবার তাদেরকে বিনিয়োগ করেছে। নতুন করে বিনিয়োগ করেছেন ডিএসজি কনজিউমার পার্টনারস, ব্ল্যাক কাইট ক্যাপিটাল, রেশিও ভেঞ্চারস, এবং ডিমান্ড কার্ভ-এর প্রতিষ্ঠাতা জুলিয়ান শাপিরো।
অন্যদিকে দ্বিতীয় বারের মতো বিনিয়োগ করেছে লার্ন ক্যাপিটাল, অ্যাঙ্করলেস বাংলাদেশ এবং ভাইব ক্যাপিটাল।

২০২০ সালের নভেম্বরে মোবাইল লার্নিং অ্যাপ দিয়ে যাত্রা শুরু শিখো'র। বর্তমানে বাংলাদেশের ৬৪টি জেলার ৩ লাখ ৫০ হাজারেরও বেশি শিক্ষার্থী অ্যাপটি ব্যবহার করে।

আরও পড়ুন: মেডিকেল স্টুডেন্ট এসোসিয়েশন হবিগঞ্জের প্রথম কমিটি গঠন

বাংলাদেশের জাতীয় পাঠ্যক্রম অন্তর্ভুক্ত এসএসসি, এইচএসসি এবং বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা সিলেবাসের সকল একাডেমিক কোর্স আছে।

ষষ্ঠ, সপ্তম, অষ্টম শ্রেণিসহ ভকেশনাল ও ভাষাগত দক্ষতা বৃদ্ধিতে নতুন বিনিয়োগ দিয়ে আরও বিস্তৃত ও মানসম্মত কোর্স নিয়ে আসার পরিকল্পনা করছে প্রতিষ্ঠানটি।

এ ছাড়া, ইতোমধ্যে অধিগ্রহণ করা বাংলাদেশি প্রফেশনাল কোর্সের প্ল্যাটফর্ম বহুব্রীহিতে আরও উন্নত ফিচার যোগ করে নতুন রূপে নিয়ে আসতে কাজ করছে শিখো।

উল্লেখ্য, 'শিখোর উদ্দেশ্য বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য ভালো মানের লার্নিং কনটেন্ট সবার জন্য সহজলভ্য করা আর আধুনিক প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করে শিক্ষার্থীদের শেখার প্রক্রিয়াকে আরও গতিশীল করা।
শিখোর সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান কার্য-নির্বাহী শাহীর চৌধুরী জানান, ভিজ্যুয়াল লার্নিংয়ের জন্য অ্যানিমেটেড ভিডিও কনটেন্টের পথিকৃৎ হিসেবে এবং বাংলাদেশের প্রথম ও একমাত্র পার্সোনালাইজড আর ডেটানির্ভর লার্নিং অ্যাপ চালু করতে পেরে আমরা গর্বিত।