সেকেন্ড টাইম বহালের দাবিতে ইউজিসি চেয়ারম্যানকে স্মারকলিপি

সেকেন্ড টাইম
বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন

গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় সেকেন্ড টাইম পরীক্ষার সুযোগ বহাল রাখার দাবি জানিয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান বরাবর স্মারকলিপি দিয়েছেন ২০২০ সালের এইচএসসি উত্তীর্ণরা।

মঙ্গলবার (২৯ মার্চ) বেলা সাড়ে ১১টার দিকে রাজধানী আগারগাঁওয়ের ইউজিসি ভবনে স্মারকলিপি জমা দেয়া হয়। ২০২০ সালের এইচএসসি উত্তীর্ণদের পক্ষে মো. শহিদুল সুমন এই স্মারকিলিপি জমা দেন।

স্মারকলিপিতে তারা জানান, অক্সফোর্ড থেকে শুরু করে প্রতিবেশী দেশ ভারতের বিভিন্ন বিশ্ববিদ্যালয়েও রয়েছে একাধিক বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ। ঢাকা বিশ্ববিদ্যালয় ও বুয়েটের কারণে গুচ্ছে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ বন্ধ করার কথা বলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য । তার এমন ঘোষণার পর ২০২০ সালের এইচএসসি উত্তীর্ণদের শিক্ষাজীবন চরম অনিশ্চয়তার মধ্যে পরে।

আরও পড়ুন: গুচ্ছ ভর্তি পরীক্ষা পদ্ধতি থেকে বের না হওয়ার অনুরোধ শিক্ষামন্ত্রীর

শাবিপ্রবির উপাচার্য এমন কথা বললেও গুচ্ছভুক্ত ১১টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক ডা. আলমগীর ও ইউজিসি সচিব ফেরদৌস জামান দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ রাখার পক্ষে মত দিয়েছেন। তারা সবাই আমাদেরকে আশ্বাস দিয়েছেন। সবাই বলেছেন পড়তে বসতে। কিন্তু এখনো দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ রাখার বিষয়ে স্পষ্টভাবে কোনো ঘোষণা দেয়া হয়নি। এই অবস্থায় আমরা চরম অনিশ্চয়তার মধ্যে রয়েছি।

স্মারকলিপিতে তারা আরও জানান, ইউজিসি চেয়ারম্যানের জ্ঞান তৃষ্ণার পথ ধরে আমরা আমাদের দাবি পূরণ করতে চাই। আমাদের মতো স্বপ্নপিপাসু প্রত্যেকটি শিক্ষার্থীর সরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে ঘিরে লালিত স্বপ্নগুলোকে বাস্তবায়িত করার জন্য, হতাশায় থাকা প্রত্যেকটি শিক্ষার্থীর স্বপ্নগুলোকে উজ্জীবিত করার জন্য, সকলের পরিশ্রমকে স্বার্থক করে তুলতে ইউজিসিকে যথাযথ ব্যবস্থা নেয়ার দাবি জানাচ্ছি।