পঞ্চম ধাপে একাদশে ভর্তির আবেদন শুরু

উচ্চ মাধ্যমিক
একাদশে ভর্তির আবেদন

একাদশ শ্রেণিতে ভর্তির জন্য পঞ্চম ধাপে অনলাইনে আবেদন নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড।

আজ মঙ্গলবার (১৫ মার্চ) থেকে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের আবেদন শুরু হয়েছে। আগামী ২২ মার্চ রাত ৮টা পর্যন্ত শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। তবে ১৭ মার্চ ভর্তির সার্ভার বন্ধ থাকবে।

ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেন জানান, যারা এর আগের চারটি ধাপে আবেদন করেও একাদশ শ্রেণিতে ভর্তির সুযোগ পায়নি, তাদের জন্য এই পর্যায়ে আবেদন করার সুযোগ দেওয়া হচ্ছে।

আরও পড়ুন: পাসওয়ার্ড ছাড়া ওয়াইফাই কানেক্ট করবেন যেভাবে

তিনি বলেন, আগামী ২৩ মার্চ (বুধবার) যাচাই-বাছাই শেষে ২৪ মার্চ (বৃহস্পতিবার) রাত ৮টায় পঞ্চম ধাপের আবেদনের ফল প্রকাশ করা হবে। এরপর ২৭ ও ২৮ মার্চ বিকেল ৫টার মধ্যে বাছাইকৃত শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া শেষ করতে হবে।

এর আগে গত ১ মার্চ একাদশে ভর্তির চতুর্থ ধাপের আবেদনের ফল প্রকাশ করা হয়। এই ধাপে ভর্তির জন্য ১ লাখ ৫৭ হাজার ৫৪৪ জন শিক্ষার্থী নির্বাচিত হন।

প্রসঙ্গত, ২০২১ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয় গত ৩০ ডিসেম্বর। নয়টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলে এবার পাসের হার ৯৩ দশমিক ৫৮ শতাংশ।

গত বছরের ১৪ নভেম্বর শুরু হয় এসএসসি ও সমমানের পরীক্ষা, শেষ হয় ২৩ নভেম্বর। করোনার কারণে এ বছর সংক্ষিপ্ত সিলেবাসে এ পরীক্ষা নেওয়া হয়।