ইউক্রেনের রাজধানীতে ঢুকে পড়েছে রুশ সেনারা

 ইউক্রেন
কিয়েভে ঢুকে পড়েছে রুশ সেনারা

রাশিয়ার সেনারা ইউক্রেনের রাজধানী কিয়েভে ঢুকে পড়েছে। রাজধানীর কেন্দ্রস্থলের দিকে এগিয়ে আসছে সাঁজোয়া বহর। ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক টুইট বার্তায় বলেছেন, ‘শত্রুরা এখন ওবোলোনে পৌঁছে গেছে।’ এটি কিয়েভ শহরের কেন্দ্রস্থল, কিয়েভের পার্লামেন্ট থেকে মাত্র ৯ কিলোমিটার দূরে।

স্থানীয়দের প্রতি আহ্বান জানিয়ে প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, তারা যেন মলোটভ ককটেল তৈরি করে পাল্টা লড়াই শুরু করে। সেই সঙ্গে অন্যদের নিরাপদ আশ্রয়ে চলে যাওয়ার জন্যও পরামর্শ দিয়েছে মন্ত্রণালয়।

কিয়েভে থাকা বিবিসির সংবাদদাতারা এর আগে গোলাগুলির শব্দ পাওয়ার তথ্য জানিয়েছিলেন, যদিও সেটা ঠিক কোথায় থেকে আসছে তা পরিষ্কার বুঝতে পারেননি। তারা এখন জানাচ্ছেন, শহরে বড় ধরনের বিস্ফোরণের শব্দ পাওয়া যাচ্ছে।

আরও পড়ুন: আত্মসমর্পণ না করে মৃত্যুকে বেছে নিল ১৩ ইউক্রেনীয় সেনা

এদিকে আলজাজিরার অ্যান্ডু সিমনস বলছেন, সবদিক থেকেই পরিস্থিতি চরম পর্যায়ে পৌঁছে যাচ্ছে। তিনি বলেন, ‘এখন আর আকাশ থেকে নয় স্থল (অভিযানও)। রাশিয়ার সাঁজোয়া বহর শহরের দিকে এগিয়ে আসছে।’ সিমনস বলেন, ‘আমরা যা দেখতে যাচ্ছি- যখন রুশ বাহিনী রাজধানীতে পৌঁছাবে, তখন ভয়াবহ প্রতিরোধ হবে। সর্বত্র ভয়াবহতার আঁচ যে পরবর্তীতে কী ঘটতে যাচ্ছে।’

এর আগে মস্কোর স্থানীয় সময় বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) ভোর ৫টা ৫৫ মিনিটে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে সেনা অভিযান চালানোর ঘোষণা দেন। এর কয়েক মিনিট পরই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু হয়।

প্রসঙ্গত, চলতি সপ্তাহে ইউক্রেনের পূর্বাঞ্চলে স্বঘোষিত প্রজাতন্ত্র দোনেৎস্ক ও লুহানস্ককে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। একইসঙ্গে সেখানে ‘শান্তি ফেরাতে’ সেনা মোতায়েনের ঘোষণা দেন।