সহপাঠীকে বহিষ্কারের প্রতিবাদে গাজীপুরে বিদেশি মেডিকেল শিক্ষার্থীদের বিক্ষোভ

বিক্ষোভ
বিবদেশি শিক্ষার্থীদের বিক্ষোভ

গাজীপুরের টঙ্গীস্থ ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজে কাশ্মীরী এক ছাত্রের বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবিতে আন্দোলনে নামেন দুই শতাধিক বিদেশি শিক্ষার্থী। আজ বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত আন্দোলনকালে শিক্ষার্থীরা বিক্ষোভ প্রদর্শন করেন এবং বিভিন্ন ধরনের স্লোগান দেন।

শিক্ষার্থীরা জানান, গত ১৯ জানুয়ারি ওই মেডিকেল কলেজে অধ্যয়নরত বাংলাদেশি ও বিদেশি শিক্ষার্থীদের মধ্যে ফুটবল খেলা চলছিল। এ সময় কাশ্মীরের ছাত্র জিসান ফয়েজ দর্শক সারি থেকে অনৈতিকভাবে মাঠে প্রবেশ করে বাংলাদেশি ছাত্র আবুল ফাত্তাহ মো. ফাহিমকে মাথার উপড়ে তুলে আছাড় মেরে মাটিতে ফেলে দেয়। এ ঘটনায় দেশি-বিদেশি শিক্ষার্থীদের মাঝে উত্তেজনার সৃষ্টি হয়।

বিষয়টি কলেজ কর্তৃপক্ষ জানতে পেরে গতকাল বুধবার (২৬ জানুয়ারি) কাশ্মীরী ছাত্র জিসান ফয়েজকে ৬ মাসের জন্য কলেজ থেকে বহিষ্কার করেন। বহিষ্কারের খবর শুনে তিনি ওইদিন রাত ৯টার দিকে হোস্টেলের কক্ষে গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যার চেষ্টা চালান। পরে তার সহপাঠীরা বিষয়টি টের পেয়ে তাকে উদ্ধার করে ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে। বর্তমানে তিনি ওই হাসপাতালের আইসিইউতে রয়েছেন বলে জানা গেছে।

ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজের অধ্যক্ষ মিজানুর রহমান খান বলেন, বিদেশি ওই ছাত্রের বহিষ্কারাদেশ তুলে নেওয়া হয়েছে। তাকে হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দেওয়া হচ্ছে। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

টঙ্গী পশ্চিম থানার ওসি মো. শাহ আলম বলেন, শিক্ষার্থীদের আন্দোলনের খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছি। কলেজ কর্তৃপক্ষ জিসানের বহিষ্কারাদেশ প্রত্যাহার করে নিলে শিক্ষার্থীরা হোস্টেলে ফিরে যান।