পরীক্ষার দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধনে অধ্যক্ষ ও ছাত্রলীগের বাধা

মানববন্ধন
মানববন্ধন শুরু হলে অধ্যক্ষ ব্যানার কেড়ে নেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল বর্ষের চলমান ও রুটিন পরীক্ষা স্থগিতের প্রতিবাদে মানববন্ধন করে বগুড়ার সরকারি আজিজুল হক কলেজের শিক্ষার্থীরা। তবে সেই মানববন্ধনে কলেজের অধ্যক্ষ ও ছাত্রলীগের নেতা-কর্মীরা বাধা দিয়েছেন বলে অভিযোগ উঠেছে। 

রোববার (২৩ জানুয়ারি) সকাল ১১টার দিকে কলেজ ক্যাম্পাসে মানববন্ধন শুরু হলে অধ্যক্ষ শাহজাহান আলীর নেতৃত্বে শিক্ষকরা ব্যানার কেড়ে নেন। পরে ব্যানার ফেরত দিলেও ছাত্রলীগ সদস্যরা এসে সেই মানববন্ধন বন্ধ করে দেন।

আরও পড়ুন: পালাতক বানর ধরতে মার্কিন পুলিশের অভিযান

মানববন্ধনে আসা এক শিক্ষার্থী বলেন , 'আমাদের চতুর্থ বর্ষের ফাইনাল পরীক্ষা চলমান ছিল। হঠাৎ করে পরীক্ষা স্থগিতের কারণে ৩টি পরীক্ষা বন্ধ হয়ে যায়। এতে শিক্ষাজীবন কবে শেষ হবে তা নিয়ে একটা অনিশ্চয়তা তৈরি হয়। প্রায় প্রতিটি বিভাগের পরীক্ষার রুটিন দেওয়া ছিল। আমরা সাধারণ শিক্ষার্থীর ব্যানারে একটি শান্তিপূর্ণ মানববন্ধন করে কলেজের অধ্যক্ষের মাধ্যমে এই বিষয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসির কাছে একটি স্মারকলিপি দিতে চেয়েছিলাম। কিন্তু অধ্যক্ষ এসে আমাদের ব্যানার কেড়ে নেন এবং ছাত্রলীগের নেতা-কর্মীরা এসে বাধাসহ বিভিন্ন হুমকি-ধমকি দেন। এতে ভয় পেয়ে অনেকেই ক্যাম্পাস ছেড়ে পালিয়ে যায়। পরে আমরা আর মানববন্ধন করতে পারিনি। আমরা অতি দ্রুত অসমাপ্ত পরীক্ষা নেয়ার দাবি জানাই।’

এদিকে কলেজ শাখা ছাত্রলীগ নেতা মাহমুদুল বারী রিয়াল বলেন, 'আমরা সাধারণ শিক্ষার্থীদের মানববন্ধনে বাধা দেইনি। শিক্ষার্থীরা মানববন্ধন করছিল, কিন্তু এর বাইরে বিভিন্ন ছাত্র সংঘটনের ছেলেরা এসে একটা বিশৃঙ্খল অবস্থা তৈরির চেষ্টা করছিল। সেই কারণে আমরা গিয়ে তাদের সঙ্গে কথা বলি। পরে তারা চলে যায়।

আরও পড়ুন: যোগদান নিয়ে বিড়ম্বনায় ইনডেক্সধারীরা, যা বলছে এনটিআরসিএ

অধ্যক্ষ শাহজাহান আলী ব্যানার কেড়ে নেওয়ার বিষয়টি অস্বীকার করে বলেন, 'আমি ব্যানার কেড়ে নেইনি। ওই শিক্ষার্থীরাই পরে দ্বিধাবিভক্ত হয়ে চলে গেছে।'

প্রসঙ্গত, এর আগে, করোনার ঊর্ধ্বমুখী সংক্রমণের কারণে সরকার সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের সব বর্ষের পরীক্ষা স্থগিত করে।