ভিসির পদত্যাগে শিক্ষার্থীদের দেয়া আল্টিমেটাম শেষ হচ্ছে ১২টায়

শাবিপ্রবি
শাবিপ্রবিতে আন্দোলন

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদকে স্বেচ্ছায় পদত্যাগের জন্য শিক্ষার্থীদের বেধে দেয়া সময় শেষ হচ্ছে আজ। এর মধ্যে পদত্যাগ না করলে আমরণ অনশন শুরু করবেন শিক্ষার্থীরা। গতকাল রাতে এ ঘোষণা দেন আন্দোলনকারীরা। 

১৩ জানুয়ারি রাত থেকে প্রভোস্ট বডির পদত্যাগের দাবিতে আন্দোলন শুরু করে বেগম সিরাজুন্নেসা হলের ছাত্রীরা। আন্দোলনের একপর্যায়ের ছাত্রীদের সাথে সংহতি জানায় ছাত্ররাও। তারাও আন্দোলনে অংশ নেয়। এসময় বারবার দাবি মেনে নেয়ার ঘোষণা দিলেও তা পূরণ করেননি ভিসি। পরে ছাত্রলীগ ও পুলিশের হামলার পর শিক্ষার্থীদের আন্দোলন এক দফাতে পরিণত হয়। ভিসির পদত্যাগের দাবিতে উত্তাল হয়ে উঠে শাবিপ্রবি ক্যাম্পাস। পুলিশের হামলার প্রতিবাদে দেশের প্রায় সব বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। ভিসির কুশপুতুল পোড়ানো হয়।

আরও পড়ুন- শাবিপ্রবির ডাইনিং-ক্যান্টিন বন্ধ, রান্নার আয়োজন করছেন শিক্ষার্থীরাই

শিক্ষার্থীদের আন্দোলনে সংহতি জানায় আওয়ামী লীগও। দলটির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল গতকাল বিশ্ববিদ্যালয়ে গিয়ে শিক্ষার্থীদের সহিংসতা থেকে দূরে থাকার আহ্বান জানান। তিনি আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের ওপর জোর দেন। পরে রাতে শিক্ষক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকের নেতৃত্বে একদল শিক্ষক শিক্ষার্থীদের সাথে আলোচনার প্রস্তাব নিয়ে গেলে তারা তা প্রত্যাখ্যান করে। ভিসির পদত্যাগ না করলে আমরণ অনশনের ঘোষণা দেন। শিক্ষার্থীরা জানান, যতক্ষণ পর্যন্ত ভিসি পদত্যাগ না করবেন ততক্ষণ পর্যন্ত তারা অনশনে থাকবেন।

আরও পড়ুন- শাবিপ্রবি উপাচার্যের পদত্যাগ চেয়ে রাবিতে কুশপুত্তলিকা দাহ

এর আগে, রাষ্ট্রপতি ও আচার্য মো. আবদুল হামিদের কাছে ভিসির পদত্যাগ নিশ্চিত করে নতুন ভিসির দাবিতে চিঠি দেন আন্দোলনকারীরা। ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ তার বাসভবনে রয়েছেন। শিক্ষক সমিতির সভাপতি তার সাথে দেখা করে এসে সাংবাদিকদের বলেন, উদ্ভূত পরিস্থিতিতে আলোচনায় বসা জরুরি। আলোচনা করেই সমস্যা সমাধান সম্ভব।