কারাগারেই কোরআন হিফজ করলেন ৬০৫ বন্দি

কারাগারেই কোরআন হিফজ করলেন ৬০৫ বন্দি
কারাগারেই কোরআন হিফজ করলেন ৬০৫ বন্দি

আরব আমিরাতের একটি কারাগারে ৬০৫ বন্দিকে কুরআনের হাফেজ বানিয়েছেন জেলখানা কর্তৃপক্ষ। গত দুই বছরে ধর্মশিক্ষা প্রোগ্রামে অংশ নিয়ে পবিত্র কোরআন হিফজ করেছেন তারা। এছাড়া আরও বেশকিছু প্রোগ্রাম চালু আছে দেশটির কারাগারে। এসব প্রোগ্রামের মাধ্যমে অপরাধীদের সমাজের মূলধারায় ফেরানোর মাধ্যম বলছে দেশটি।

দেশটির সংবাদমাধ্যম খালিজ টাইমসের এক প্রতিবেদনে জানানো হয়েছে, ধর্ম শিক্ষা প্রগ্রামে পবিত্র কোরআন পড়তে ও শিখতে বন্দিদের উৎসাহ দেওয়া হয়। ফলে গত দুই বছরে ধর্ম শিক্ষা প্রগ্রামে অংশ নিয়ে পবিত্র কোরআন হিফজ করেছেন ৬০৫ বন্দি।

আরও পড়ুন: স্কুলে কোরআন শিক্ষা বাধ্যতামূলক করল পাকিস্তান

দুবাই পুলিশের শাস্তি ও সংশোধন প্রতিষ্ঠানের সাধারণ বিভাগের পরিচালক মেজর জেনারেল আলি আল শামালি বলেন, এসব প্রোগ্রামের মাধ্যমে বন্দিদের দক্ষতা ও সক্ষমতার বিকাশ, পুনর্বাসন এবং তাদের ধর্মীয় বিশ্বাসকে শক্তিশালী করা। যেন বন্দিরা সহজেই সমাজের মূলধারায় পুনরায় সংগঠিত হতে পারে।

আরও পড়ুন: কোরআন তেলাওয়াত করে মেডিকেলের পড়া শুরু করতেন মুনমুন

আরব আমিরাতে বন্দিদের জন্য বিভিন্ন কোর্স ও প্রোগ্রামের ব্যবস্থা রয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য কোর্স হলো সম্প্রদায়ভিত্তিক উদ্যোগ শিল্প কোর্স, গ্রাফিক ডিজাইন, ফিল্ম মেকিং, ইংরেজি ভাষা, চীনা ভাষা, রাগ নিয়ন্ত্রণ, চ্যালেঞ্জ ও সাফল্যের পথ, ক্রিয়েটিভ কোর্স ইত্যাদি।

আরও পড়ুন: পবিত্র কোরআন পোড়ানো ব্যক্তির নয়, ছবিটি একজন প্লেগ আক্রান্তের

দুবাইয়ে কারাবন্দিদের পুনর্বাসনে এসব বিভিন্ন প্রোগ্রামের ব্যবস্থা করে থাকে দেশটির সরকার। এরই ধারাবাহিকতায় শিক্ষা ও প্রশিক্ষণ কার্যক্রমের আওতায় ধর্ম, খেলাধুলা ও পেশাদার বিষয়ক এসব প্রোগ্রাম অন্তর্ভুক্ত রয়েছে। এর আগেও ২০২১ সালে ২৭৫ জন এবং ২০২০ সালে ৩৩৩ জন এই প্রোগ্রামে অংশ নিয়ে উপকৃত হয়েছেন।