বেসরকারি বিশ্ববিদ্যায়

শিক্ষার্থী সংখ্যায় এগিয়ে নর্থ সাউথ-ড্যাফোডিল-ইউরোপিয়ান

শিক্ষার্থী সংখ্যা
লোগো

দেশে বেসরকারি উদ্যোগে গড়ে ওঠা বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শিক্ষার্থী সংখ্যায় এবারও এগিয়ে রয়েছে নর্থ সাউথ ইউনিভার্সিটি। ২০২০ সালের হিসেব অনুযায়ী বিশ্ববিদ্যালয়টিতে ২৪ হাজার ৬৮৯ জন শিক্ষার্থী অধ্যায়ন করছেন।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) ৪৭তম বার্ষিক প্রতিবেদনের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, গবেষণা, ব্যয়, প্রকাশনা ও শিক্ষক-শিক্ষার্থী অনুপাত থেকে এমন তথ্য পাওয়া গেছে।

আরও পড়ুন: শিক্ষক-শিক্ষার্থী অনুপাতে আন্তর্জাতিক মান নেই ৫৮ বিশ্ববিদ্যালয়ে

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী সংখ্যায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। এই বিশ্ববিদ্যালয়ে রেজিস্টার্ড শিক্ষার্থীর সংখ্যা ১৯ হাজার ৭৭৪ জন। এর পরের অবস্থানে রয়েছে ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ। এই বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা ১৩ হাজার ১৫৯ জন।

শিক্ষার্থী সংখ্যায় চতুর্থ অবস্থানে রয়েছে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি। বিশ্ববিদ্যালয়টিতে রেজিস্টার্ড শিক্ষার্থী সংখ্যা ১২ হাজার ২৯১ জন। এর পরের অবস্থানে রয়েছে ব্রাক ইউনিভার্সিটি। প্রতিষ্ঠানটি অধ্যায়নরত শিক্ষার্থীর সংখ্যা ১২ হাজার ২১৬ জন। শিক্ষার্থী সংখ্যায় এর পরের অবস্থানে রয়েছে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ। প্রতিষ্ঠানে রেজিস্টার্ড শিক্ষার্থীর সংখ্যা ১০ হাজার ৭৩৮ জন।

আরও পড়ুন: জিপিএ-৫ এর তুলনায় বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যা অর্ধেকেরও কম

ইউজিসির বার্ষিক প্রতিবেদনের তথ্য অনুযায়ী ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার্থী সংখ্যা কমেছে। এই কমার হার ৫.৮৬ শতাংশ। ২০১৯ সালে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে মোট শিক্ষার্থী ছিল ৩ লাখ ৪৯ হাজারা ১৬০ জন। আর ২০২০ সালে শিক্ষার্থী সংখ্যা কমে হয়েছে ৩ লাখ ২৮ হাজার ৬৮৯ জন।