চার বিভাগে বৃষ্টির পূর্বাভাস, বাড়বে শীতের তীব্রতা

আবহাওয়া
দেশের চার বিভাগে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর

দেশের চারটি বিভাগে বৃষ্টির সম্ভাবনা রয়েছে আগামী ২৯-৩০ ডিসেম্বর। বৃষ্টির পর শীতের তীব্রতা বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সোমবার (২৭ ডিসেম্বর) আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. শাহিনুল ইসলাম গণমাধ্যমকে এসব তথ্য জানান।

আবহাওয়াবিদ মো. শাহিনুল ইসলাম বলেন, ঢাকা, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী ২৯ থেকে ৩০ ডিসেম্বরের মধ্যে বৃষ্টি হতে পারে। বৃষ্টি থাকাকালীন সময়ে শীত বাড়বে না। তবে বৃষ্টির শেষে ধীরে ধীরে শীতের তীব্রতা বাড়বে। শীতের তীব্রতা বেশি থাকবে উত্তরবঙ্গ ও উত্তর-পশ্চিমাঞ্চলের জেলাগুলোতে। বৃষ্টি বেশি হলে কিছু কিছু এলাকায় আবারও মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বইতে পারে।

আরও পড়ুন: ময়মনসিংহের নেতৃত্বে দেশের ক্রীড়াঙ্গন

তাপমাত্রার তথ্যে বলেন, ঢাকায় আজ সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায় ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

তিনি আরও বলেন, জানুয়ারিতে বেশ কয়েকবার শীত বাড়বে। চলতি আবহাওয়ার পরিস্থিতি জানুয়ারির ২ থেকে ৩ তারিখ পর্যন্ত অব্যাহত থাকবে। তারপর তাপমাত্রা কমতে শুরু করবে। জানুয়ারির প্রথম দিকে আমাদের মাসিক সভা হয়। ওই সভার পর মাসের সার্বিক আবহাওয়া পরিস্থিতি সম্পর্কে জানা যাবে।

আরও পড়ুন: কর কমিশন কার্যালয়ে চাকরি, আবেদন ফি ১১২ টাকা

আবহাওয়া অধিদপ্তর জানায়, ক্লাইমেটলজি’র কথা চিন্তা করলে, বর্তমানে সমুদ্র গরম অবস্থায় আছে। তাই দেশের আবহাওয়া শুষ্ক আছে। সমুদ্রের আবহাওয়া গরম থাকায় উত্তরাঞ্চলে এখনও উল্লেখযোগ্য শীত পড়েনি।

এদিকে আজ সোমবার সকাল থেকে ঢাকায় উত্তর অথবা উত্তরপশ্চিম দিক থেকে ঘণ্টায় ৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে। সকালে ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৬১ শতাংশ।