বাংলাদেশে ১১শ কোটি টাকা বিনিয়োগ করবে সুইজারল্যান্ড

অর্থনীতি ও প্রযুক্তি
ঢাকায় আয়োজিত সুইস সহযোগিতা কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠান

সুইজারল্যান্ড একটি সহযোগিতা কর্মসূচির আওতায় বাংলাদেশে প্রায় ১ হাজার ১শ কোটি টাকা বিনিয়োগ করবে।

বুধবার (২২ডিসেম্বর) ঢাকায় আয়োজিত এক অনুষ্ঠানে ‘সুইস কো-অপারেশন প্রোগ্রাম ২০২২-২০২৫’ শীর্ষক এই সহযোগিতা কর্মসূচির উদ্বোধন করা হয়েছে।

এই কর্মসূচির আওতায় দেশটির পররাষ্ট্রনীতি ও আন্তর্জাতিক সহযোগিতা কৌশল প্রাধান্য পাবে।

আগামি চার বছরের জন্য এই সহযোগিতা কর্মসূচি চালু করার মূল লক্ষ্য হলো টেকসই এলডিসি উত্তরণকে সহায়তা করা। পাশাপাশি বাংলাদেশে একটি সমৃদ্ধ, ন্যায়সংগত, স্থিতিশীল এবং শান্তিপূর্ণ সমাজ নির্মাণে ভূমিকা রাখা।

এজেন্ডা ২০৩০, অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনাসহ বাংলাদেশের উন্নয়ন লক্ষ্যের সঙ্গে সামঞ্জস্য রেখে এই কর্মসূচি হাতে নিয়েছে দেশটি।

এই কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে সুইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট অ্যান্ড কো-অপারেশনের (এসডিসি) মহাপরিচালক প্যাট্রিসিয়া ড্যানজি যোগ দিয়েছেন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। এছাড়া, এই অনুষ্ঠানে অন্যান্য ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা, আন্তর্জাতিক ও ‍দেশীয় উন্নয়ন সহযোগী, সুশীল সমাজ ও গণমাধ্যম কর্মীরা অংশ নিয়েছেন।

বাংলাদেশে পাঁচ দিনের সফরে ড্যানজি দেশের ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা, উন্নয়ন অংশীদার এবং অন্যান্য মূল অংশীদারদের সঙ্গে নানা বিষয় নিয়ে আলোচনা করেছেন। আলোচনায় যেসব বিষয় স্থান পেয়েছে তার মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক, আন্তর্জাতিক সহযোগিতা, বাংলাদেশের উন্নয়ন অগ্রাধিকার ও রোহিঙ্গা সংকট অন্যতম।

এই সফরে তিনি সুইজারল্যান্ডের অর্থায়নে চলা বাংলাদেশের বিভিন্ন মানবিক ও উন্নয়ন প্রকল্প পরিদর্শন করেছেন। তার মধ্যে রোহিঙ্গা শরণার্থী শিবিরসহ কক্সবাজার ও গাজিপুর জেলার বিভিন্ন মানবিক ও উন্নয়ন প্রকল্প রয়েছে।