৩৮ হাজার শিক্ষকের পুলিশ ভেরিফিকেশন শেষ কবে?

পুলিশ ভেরিফিকেশন
পুলিশ ভেরিফিকেশন শেষ কবে

বেসরকারি স্কুল-কলেজে নিয়োগের প্রাথমিক সুপারশি পাওয়া ৩৮ হাজারের বেশি শিক্ষকের পুলিশ ভেরিফিকেশন কার্যক্রম চলছে। তবে এই কার্যক্রমের ধীরগতি নিয়ে প্রশ্ন উঠেছে সুপারিশ প্রাপ্তদের মনে।

প্রার্থীরা বলছেন, প্রাথমিক সুপারিশের ৫ মাস অতিবাহিত হলেও এখনো সব জেলায় ভেরিফিকেশন কার্যক্রম শুরু হয়নি। এছাড়া বাদ পড়াদের নতুন করে ভেরিফিকেশনের সুযোগ দেওয়ায় কবে ভেরিফিকেশন কার্যক্রম শেষ হবে সেটিও বলতে পারছে না বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এতে করে অনিশ্চয়তার মধ্যে দিন পার করছেন তারা।

তথ্যমতে. গত ৩০ মার্চ ৫৪ হাজার শূন্যপদের বিপরীতে গণবিজ্ঞপ্তি প্রকাশ করে এনটিআরসিএ। তবে বিভিন্ন নিবন্ধনের রিটকারীদের জন্য ২ হাজার ২০০টি পদ সংরক্ষণ করে বাকি পদগুলোতে শিক্ষক নিয়োগের উদ্যোগ নেয়া হয়।

আরও পড়ুন: পুলিশ ভেরিফিকেশন শেষে ৩২ হাজার শিক্ষকের যোগদান

আবেদন না পাওয়ায় এবং মহিলা কোটায় যোগ্য প্রার্থী না থাকায় ১৫ হাজার ৩২৫টি পদ ফাঁকা রেখে ৩৮ হাজার ২৮৬ পদে নিয়োগের সুপারিশ করা হয়। তবে ৬ হাজার ৩ জন প্রার্থী পুলিশ ভেরিফিকেশনের ফরম পূরণ করে না পাঠানোয় ৩২ হাজার ২৮৩ জনের পুলিশ ভেরিফিকেশন করা হচ্ছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের মাধ্যমে ভেরিফিকেশন কার্যক্রম চলছে।

সুরক্ষা সেবা বিভাগের কর্মকর্তারা বলছেন, পুলিশ ভেরিফিকেশন ফরমগুলো পাওয়া মাত্রই সংশ্লিষ্ট জেলায় পাঠানো হয়েছে। এসবি পুলিশ শিক্ষকদের ভেরিফিকেশন শেষ করে ফরমগুলো তাদের কাছে পাঠাবে। এরপর ভেরিফিকেশন ফরমগুলো শিক্ষা মন্ত্রণালয়ে ফেরত পাঠানো হবে।

আরও পড়ুন: বেসরকারি শিক্ষকদের বদলির ব্যবস্থা চায় এনটিআরসিএ

সুরক্ষা সেবা বিভাগের একটি সূত্র জানিয়েছে, ৩২ হাজারের বেশি শিক্ষকের পুলিশ ভেরিফিকেশন কার্যক্রম শেষ করতে এক বছরের বেশি সময় লেগে যেতে পারে। কেননা সারা দেশে এখন ইউনিয়ন পরিষদের নির্বাচন চলছে। নির্বাচন কার্যক্রম নিয়ে পুলিশ সদস্যরা ব্যস্ত সময় পার করছেন। এছাড়া ভেরিফিকেশন কার্যক্রম এখনো সেভাবে এগোয়নি।

এ প্রসঙ্গে জানতে চাইলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিব আব্দুল্লাহ আল মাসুদ চৌধুরী বলেন, আমরা কয়েক ধাপে ভেরিফিকেশন ফরম পেয়েছি। পাওয়া মাত্রই এগুলো এসবির কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে। এত বিপুল সংখ্যক শিক্ষকের পুলিশ ভেরিফিকেশন শেষ করা সময় সাপেক্ষ ব্যাপার। কবে এই কার্যক্রম শেষ হবে সেটি বলা যাচ্ছে না।

আরও পড়ুন: ভেরিফিকেশন ছাড়াই যোগদান: কিছুই জানে না মন্ত্রণালয়-এনটিআরসিএ

এদিকে এনটিআরসিএ বলছেন, সুপারিশপ্রাপ্তদের ভেরিফিকেশন কার্যক্রম দ্রুত শেষ করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সংশ্লিষ্টদের সাথে যোগাযোগ করা হচ্ছে। তবে বিষয়টি এখন সংশ্লিষ্ট জেলার এসবি পুলিশের কাছে থাকায় এ বিষয়ে তারাও সঠিকভাবে কোনো তথ্য দিতে পারছে না।

সার্বিক বিষয়ে জানতে চাইলে এনটিআরসিএর সচিব ওবায়দুর রহমান জানান, ভেরিফিকেশনের তালিকা অনেক আগেই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। আমরা প্রতিনিয়ত সুরক্ষা সেবা বিভাগের কর্মকর্তাদের সাথে যোযোগ করে যাচ্ছি। সারা দেশের স্কুল-কলেজ গুলোতে অনেক শূন্য পদ রয়েছে। তাই দ্রুত যেন ভেরিফিকেশন কার্যক্রম শেষ করা হয়।