বাংলাদেশ ব্যাংক পুরস্কার-২০২০

অর্থনীতিতে অবদানের জন্য স্বীকৃতি পাচ্ছেন ওয়াহিদউদ্দিন মাহমুদ

অর্থনীতি ও প্রযুক্তি
অধ্যাপক ওয়াহিদউদ্দিন মাহমুদ

অর্থনীতিতে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরুপ অর্থনীতিবিদ অধ্যাপক ওয়াহিদউদ্দিন মাহমুদকে ‘বাংলাদেশ ব্যাংক পুরস্কার-২০২০’ এর জন্য মনোনিত করা হয়েছে।

বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) ঢাকার মিরপুরে বিআইবিএম মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে তার হাতে এই পুরষ্কার তুলে দেওয়া হবে। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। 

আরও পড়ুন: জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড পাচ্ছে ৩১ ব্যক্তি-সংগঠন

শিক্ষাগত ফলাফল, গবেষণা, কর্ম ফলাফল, অর্থনীতিতে অবদান ও নীতি প্রণয়নসহ নানা বিষয় বিবেচনায় তাকে এই পুরষ্কারের জন্য নির্বাচিত করা হয়েছে।

জানা যায়, অধ্যাপক ওয়াহিদউদ্দিন মাহমুদ ১৯৪৮ সালের ১ জুলাই নোয়াখালী জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬৩ সালে এসএসসি এবং ১৯৬৫ সালে এইচএসসি পরীক্ষায় রেকর্ড নম্বর পেয়ে সম্মিলিত মেধা তালিকায় প্রথম স্থান অধিকার করেন। ১৯৬৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করে সম্মান ডিগ্রি নেন। ১৯৭৭ সালে কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে পিএইচডি ডিগ্রি নেন। ১৯৬৯ থেকে ২০১১ সাল পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন। তিনি সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ছিলেন। তিনি বর্তমান সরকারের রূপকল্প-২০৪১ সংক্রান্ত জাতীয় পরামর্শ কমিটির চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করেছেন।

আরও পড়ুন: মিস আমেরিকা বিজয়ী কোরিয়ান বংশোদ্ভূত এমা ব্রয়েলস

উল্লেখ্য, ২০০০ সালে প্রথমবার বাংলাদেশ ব্যাংক পুরস্কার পান অধ্যাপক রেহমান সোবহান। এরপর ২০০৯ সালে ড. নুরুল ইসলাম, ২০১১ সালে অধ্যাপক ড. মুশাররফ হোসেন, ২০১৩ সালে অধ্যাপক ড. মোজাফফর আহমদ (মরণোত্তর) ও ড. স্বদেশ রঞ্জন বোস (মরণোত্তর), ২০১৭ সালে ড. আজিজুর রহমান খান ও ড. মাহবুব হোসেনকে (মরণোত্তর) বাংলাদেশ ব্যাংক পুরস্কার প্রদান করা হয়।