জাওয়াদে বিপর্যস্ত জনজীবন, আজ কমতে পারে বৃষ্টি

ভোগান্তি

বঙ্গোপসাগরে নিম্নচাপে পরিণত হওয়া ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে আজও রাজধানীসহ সারাদেশে গুঁড়িগুঁড়ি বৃষ্টি হচ্ছে। উপকূলীয় জেলাগুলোসহ বিভিন্ন জেলায়ও শনিবার মধ্যরাত থেকে টানা বৃষ্টিপাত হচ্ছে। প্রতিকূল আবহাওয়ার মধ্যে অফিসগামী লোকজন কর্মস্থলে যাচ্ছেন। রাজধানীতে বিভিন্ন রুটে বৃষ্টির কারণে যাত্রী কম থাকায় বাসও কম দেখা গেছে।

নদ-নদীতে জোয়ারের পানি স্বাভাবিকের চেয়ে কয়েক ফুট বেশি বৃদ্ধি পেয়েছে। বৃষ্টি-বাতাসে বেড়েছে শীত।

জাওয়াদের প্রভাবে সোমবার মধ্যরাত থেকে রাজধানীসহ সারাদেশেই মুষলধারায় বৃষ্টিপাত শুরু হলেও মঙ্গলবার মধ্যরাত থেকে গুঁড়িগুঁড়ি বৃষ্টি পড়ছে। ফলে রাজধানীবাসী পড়েছে দারুণ বিপাকে। বৃষ্টির কারণে অফিসগামী থেকে শুরু করে সাধারণ যাত্রীরা যাতায়াতে ভোগান্তির শিকার হচ্ছেন। এ ছাড়া এইচএসসি পরীক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রে যেতেও বেগ পেতে হয়। অনেকেই ভেজা কাপড়ে পরীক্ষাকেন্দ্রে যান।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও দুর্বল হয়ে গভীর নিম্নচাপ এবং পরবর্তীতে নিম্নচাপে পরিণত হয়েছে।

এটি সোমবার উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছিল। মঙ্গলবার এটি আরও উত্তর ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে ক্রমান্বয়ে দুর্বল হতে পারে।

জাওয়াদ ধীরে ধীরে আরও দুর্বল হয়ে সুস্পষ্ট লঘুচাপ বা লঘুচাপ আকারে ভারতের পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের সুন্দরবন উপকূলের কাছ দিয়ে স্থলভাগে প্রবেশ করেছে। এর প্রভাবে খুলনা, বরিশাল, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের বেশকিছু স্থানে বৃষ্টি হচ্ছে।

দেশের সমুদ্র বন্দরসমূহকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এছাড়া, কক্সবাজার ও টেকনাফ থেকে সেন্টমার্টিনের পথে যাতায়াতকারী সব জাহাজ চলাচল রোববার সকাল থেকে বন্ধ রয়েছে।

আবহাওয়া অফিস বলছে, ঘূর্ণিঝড় জাওয়াদ গতকাল সন্ধ্যায় লঘুচাপে পরিণত হয়েছে। আজ মঙ্গলবার এটি আরো দুর্বল হয়ে হয়ে যেতে পারে। ফলে খুব বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। উপকূলীয় এলাকাসহ কিছু এলাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি থাকতে পারে। তবে কাল বুধবার থেকে সারা দেশের পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক হয়ে আসবে।