প্রধানমন্ত্রীকে কটূক্তির অভিযোগ

নিরাপদ সড়ক দাবির প্ল্যাকার্ড কেড়ে নিলেন রাবি প্রক্টর

নিরাপদ সড়কের দাবিতে রাবিতে কর্মসূচি
নিরাপদ সড়কের দাবিতে রাবিতে কর্মসূচি

নিরাপদ সড়কের দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয় ও মহানগর ছাত্র ফেডারেশনের ‘লাশের মিছিল’ শীর্ষক কর্মসূচি থেকে প্ল্যাকার্ড কেড়ে নিয়েছে প্রক্টরিয়াল বডি। বুধবার (০১ ডিসেম্বর) বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের জোহা চত্বরে আয়োজিত এ কর্মসূচিতে এ ঘটনা ঘটে।

প্ল্যাকার্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কটূক্তি করা হয়েছে বলে অভিযোগ তুলে নেতাকর্মীদের থেকে তা কেড়ে নেন বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর মুখলেছুর রহমান।

ছাত্র ফেডারেশনের রাজশাহী মহানগরের আহ্বায়ক জিন্নাত আরা বলেন, সারাদেশে নিয়মিত সড়কে প্রাণ হারাচ্ছে শিক্ষার্থীরা। এ অবস্থায় নিরাপদ সড়কের দাবি ও রামপুরায় শিক্ষার্থী নিহতের প্রতিবাদে আমরা লাশের মিছিলের কর্মসূচি ঘোষণা করেছিলাম।

তিনি বলেন, ‘‘বেলা সাড়ে ১১টায় জোহা চত্বর থেকে মিছিল নিয়ে জিরো পয়েন্টে যাওয়ার কথা ছিল। কিন্তু কর্মসূচির শুরুতে সহকারী প্রক্টর এসে আমাদের প্ল্যাকার্ড নিয়ে যান। ফলে আমাদের কর্মসূচি পণ্ড হয়ে যায়।’’

জিন্নাত আরা অভিযোগ করে বলেন, বিশ্ববিদ্যালয়ের একজন সহকারী প্রক্টর আমাদের পাশে দাঁড়িয়ে থাকা কয়েকজন যুবককে লক্ষ্য করে বলেন, ‘এই কী করো তোমরা? ক্যাম্পাসে কী করো? এদের পিটায়ে শোয়ায়ে দিবা’। পাশে দাড়িয়ে থাকা যুবকরা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত বলে জানান জিন্নাত।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক মোহাব্বত হোসেন মিলন বলেন, ঢাকায় পরপর দুটি সড়ক দুর্ঘটনা ঘটলো। দুই শিক্ষার্থী মারা গেছে। এগুলো কাঠামোগত হত্যাকাণ্ড। আমরা মনে করি, সড়কে এই ধরনের হত্যাকাণ্ডের দায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেই নিতে হবে। আমরা ছাত্র ফেডারেশন ভোটারবিহীন সরকারের পদত্যাগ দাবি করছি।

সংগঠনটির পক্ষ থেকে জানানো হয়েছে, কর্মসূচি শুরুর কিছুক্ষণ পর সেখানে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডির সদস্যরা এসে প্ল্যাকার্ড নিয়ে নেন। এ সময় ছাত্র ফেডরেশনের নেতাকর্মীদের সঙ্গে তাদের বাগবিতণ্ডা হয়। এক পর্যায়ে মোহাব্বত হোসেন মিলনকে প্রক্টর অফিসে জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে যাওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর মুখলেছুর রহমান বলেন, আজ পহেলা ডিসেম্বর। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী। এ ছাড়া জাতির পিতার জন্মশতবর্ষ চলছে। এ অবস্থায় প্রধানমন্ত্রীকে নিয়ে লেখা কটূক্তিমূলক প্ল্যাকার্ড হাতে নিয়ে লাইভ করছিলেন ওই শিক্ষার্থীরা। বিষয়টি দেখে আমি উপস্থিত সবার উদ্দেশে কথাটি বলেছি। শুধু ছাত্রলীগকে বলেছি বললে ভুল হবে।