হাফ ভাড়া নিয়ে শিক্ষার্থীদের আন্দোলন যুক্তিযুক্ত: নানক

জাহাঙ্গীর কবির নানক

গণপরিবহনে শিক্ষার্থীদের অর্ধেক ভাড়া নেওয়ার দাবিটি মেনে নেওয়ার আহবান জানিয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক। তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানের পর গতকাল বুধবার রাতে এই আওয়ামী লীগ নেতা তার বাড়িতে এক সংবাদ সম্মেলনে শিক্ষার্থীদের দাবির প্রতি সমর্থন জানান।

নানক বলেন, আমি মনে করি, হাফ ভাড়ার বিষয়টি নিয়ে যে আন্দোলন হচ্ছে, তা যুক্তিযুক্ত। অবশ্যই আমি এই দাবির সঙ্গে একমত। আমি সকল বাস ও লঞ্চ মালিকদের স্বার্থের কথা না ভেবে, পরিবহনেরর সঙ্গে সংশ্লিষ্ট সকলকে অনতিবিলম্বে ছাত্রদের এই দাবি মেনে নেওয়ার অনুরোধ জানাব।

সাবেক ছাত্রনেতা নানক নিজের অভিজ্ঞতা তুলে ধরে বলেন, ১৯৬৯-৭০ সালে থেকে আমরা বাসে হাফভাড়া নিয়ে দাবি করেছিলাম। তখনকার প্রেক্ষাপটে দাবি অনুসারে ছাত্ররা অর্ধেক ভাড়া দেওয়ার সুযোগ পায়। পরে স্বাধীন বাংলাদেশেও এভাবেই চলছিল। কাজেই বর্তমান প্রেক্ষপটে যখন বিশ্ববাজারসহ বাংলাদেশে তেলের দাম বৃদ্ধির সঙ্গে সঙ্গে বাস ও লঞ্চ ভাড়া অনেক বেড়েছে, তখন আমি মনে করি ছাত্রদের এ দাবি অত্যন্ত যুক্তিযুক্ত।

সম্প্রতি ডিজেলের দাম বেড়ে যাওয়ায় গণপরিবহনের ভাড়াও ২৭ শতাংশ বাড়িয়েছে সরকার। এরপর শিক্ষার্থীরা বাসে তাদের ভাড়া অর্ধেক নেওয়ার দাবিতে আন্দোলনে নামে। প্রায় প্রতিদিনই বিভিন্ন স্থানে শিক্ষার্থীদের বিক্ষোভের খবর আসছে। এর মধ্যে কয়েকটি স্থানে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনা ঘটেছে।

শিক্ষার্থীদের আন্দোলন যেন অরাজকতার দিকে না যায়, সেদিকেও দৃষ্টি রাখার কথা বলেন নানক। তিনি বলেন, আপনাদের দাবি যুক্তিযুক্ত হলেও এটাকে কেন্দ্র করে অরাজক পরিস্থিতি সৃষ্টি অবশ্যই যুক্তিযুক্ত না। আমি সকলের উদ্দেশ্যেই বলছি, বাস ভাড়াকে কেন্দ্র করে যাতে অরাজক পরিস্থিতি সৃষ্টি না হয় সে বিষয়ে আমাদের দৃষ্টি রাখতে হবে।