এসএসসির প্রশ্ন নিয়ে শিক্ষার্থীদের মাঝে মিশ্র প্রতিক্রিয়া

করোনা
এসএসসি ও সমমানের পরীক্ষা

অবশেষে অনুষ্ঠিত হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষা। এবারে সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা দিয়ে মিশ্র প্রতক্রিয়া জানিয়েছে পরীক্ষার্থীরা।

রোববার (১৪ নভেম্বর) বেলা সাড়ে ১১টায় রাজধানী বিভিন্ন কেন্দ্র থেকে পরীক্ষা শেষ করে একে একে বের হতে দেখা যায় শিক্ষার্থীদের।

এ সময় দিলুরোড প্রভাতি উচ্চ বিদ্যালয়ের এক শিক্ষার্থী বলে, ১২টা এমসিকিউ (নৈর্ব্যক্তিক) ছিল। খুবই কঠিন। আমার জীবনে কোনো পরীক্ষায় এতো কঠিন এমসিকিউ আসেনি। এতোদিন পর পরীক্ষা হলো, করোনার কারণে মানসিকভাবে কিছুটা চাপে ছিলাম, সেই জায়গা থেকে উচিত ছিল আমাদের প্রশ্নটা সহজ করা।

মেট্রোপলিটন ক্রিয়েটিভ স্কুল অ্যান্ড কলেজের এক শিক্ষার্থী জানায়, প্রশ্ন মোটামুটি সহজ ছিল, কিন্তু খাতা একটু দেরিতে দিয়েছে। এছাড়া পরীক্ষা হয়েছে অনেক দিন পর। তবে ভালোই দিয়েছি পরীক্ষা।

ইস্পাহানী গার্লস স্কুল অ্যান্ড কলেজের এক শিক্ষার্থী জানায়, পরীক্ষা ভালো হয়েছে। নতুন পদ্ধতিতে পরীক্ষা দিয়েছি। এমসিকিউয়ে অপশন থাকায় ভালো হয়েছে। 

প্রতিবছর ফেব্রুয়ারি মাসে এসএসসি পরীক্ষা হয়ে থাকে। কিন্তু করোনার কারণে দেড় বছর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল। এ কারণে ফেব্রুয়ারির পরীক্ষা নভেম্বরে হচ্ছে।

এবার সারাদেশে এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিচ্ছে ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন পরীক্ষার্থী।