চবি ভর্তি পরীক্ষা: দৈনিক ২২ বার চলবে শাটল ট্রেন

চবি ভর্তি পরীক্ষা: দৈনিক ২২ বার চলবে শাটল ট্রেন
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষের অনার্স (সম্মান) প্রথম বর্ষের আট দিনব্যাপী ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে আজ থেকে। ভর্তি পরীক্ষার্থীদের চট্টগ্রাম শহর ও বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে যাতায়াতের সুবিধার্থে প্রতিদিন ২২ বার আসা-যাওয়া করবে বিশ্ববিদ্যালয়ের শাটল ট্রেন। 

এ সময়সূচি শুধু ভর্তি পরীক্ষা চলাকালে (২৭ থেকে ৫ অক্টোবর পর্যন্ত) কার্যকর থাকবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক রবিউল হাসান ভূঁইয়া।

নতুন সময়সূচি অনুয়ায়ী, শাটল ট্রেন সকাল ৬টা, ৬টা ৩০ মিনিট, ৭টা ৩০ মিনিট, ৮টা ১৫ মিনিট, ৮টা ৪৫ মিনিট, ১১টা ৪০ মিনিট, দুপুর ১২টা, দুপুর সাড়ে ১২টা, বিকেল ৩টা, ৪টা ও রাত ৮টা ৩০ মিনিটে চট্টগ্রাম বটতলী স্টেশন থেকে বিশ্ববিদ্যালয়ের উদ্দেশ্যে ছেড়ে যাবে।

অন্যদিকে, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে চট্টগ্রাম স্টেশন অভিমুখী শাটল ট্রেন সকাল ৬টা ৫৫ মিনিট, সকাল ৭টা ৩০ মিনিট, ৮টা ৩০ মিনিট, ৯টা ১০ মিনিট, ৯টা ৪৫ মিনিট, দুপুর ১২টা ৪০ মিনিট, ১২টা ৫৫ মিনিট, ১টা ৩০ মিনিট, বিকাল ৩টা ৫৫ মিনিট, ৪টা ৫৫ মিনিট এবং রাত ৯টা ১০ মিনিটে ছেড়ে যাবে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক রবিউল হাসান ভূঁইয়া বলেন, ভর্তি পরীক্ষা ঘিরে নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। ভর্তি জালিয়াতিসহ সংশ্লিষ্ট নানা অপরাধে শাস্তি দিতে ক্যাম্পাসে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও ভ্রাম্যমাণ আদালত নিয়োজিত থাকবে। কোনো শিক্ষার্থী অসদুপায় অবলম্বন করলে তাৎক্ষণিকভাবে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

এছাড়া ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও নির্বিঘ্ণ করতে চট্টগ্রাম জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, র‌্যাব-৭, হাটহাজারী উপজেলা প্রশাসন, পিডিবি, সড়ক ও জনপথ বিভাগ, ট্রাফিক বিভাগ, গোয়েন্দা সংস্থা এবং রেল কর্তৃপক্ষ যৌথভাবে পরিকল্পনা গ্রহণ করেছে বলে জানান প্রক্টর। 

ভর্তি পরীক্ষা সংক্রান্ত সব তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে। 

এবছর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মোট চার হাজার ৯২৬টি আসনে ভর্তির জন্য মোট আবেদন জমা পড়েছে এক লাখ ৮৩ হাজার ৮৬৩টি। মোট চারটি ইউনিট ও দুটি উপ-ইউনিটে আসনপ্রতি লড়বে ৩৭ জন। 

আগামী ২৭ ও ২৮ অক্টোবর ‘বি’ ইউনিট, ২৯ অক্টোবর ‘সি’ ইউনিট, ৩০ ও ৩১ অক্টোবর ‘ডি’ ইউনিট, ১ ও ২ নভেম্বর ‘এ’ ইউনিট এবং ৫ নভেম্বর ‘বি-১’ ও ‘ডি-১’ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।