মৌলিক বিজ্ঞানের গবেষণাকেও গুরুত্ব দেওয়া হচ্ছে: চুয়েট ভিসি

চুয়েট
চুয়েটে গণিতবিদদের ছবির কর্ণার স্থাপন

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর গণিত বিভাগে দেশ-বিদেশের বিশ্ববরণ্য বিভিন্ন গণিতবিদদের পরিচিতি সম্বলিত পোর্টেট ছবির একটি কর্ণার স্থাপন করা হয়েছে। যেখানে স্থান পেয়েছে বিশ্ববিখ্যাত গণিতবিদ, জ্যোতির্বিজ্ঞানী ও বিশ্বতত্ত্ববিদ প্রফেসর ড. জামাল নজরুল ইসলামস, আলবার্ট আইনস্টাইন, স্যার আইজ্যাক নিউটন, স্টিপেন হকিং, লিওনার্ড অয়লার, পীতাগোরাস, শ্রীনিবাসা রামানুজান থেকে শুরু করে সাম্প্রতিককালের ফিল্ড মেডেলিস্ট টেরেন্স টাও-সহ দেশ-বিদেশের অন্তত ২০ জন গণিতবিদ ও বিজ্ঞানীদের পোর্টেট ছবি ও সংক্ষিপ্ত পরিচিতি।

রবিবার (২৪ অক্টোবর) সকাল ১১.৩০ ঘটিকায় গণিত বিভাগের সিম্যুলেশন ল্যাবে উক্ত কর্ণারের উদ্বোধন করেন চুয়েটের মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। গণিত বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. উজ্জ্বল কুমার দেব এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. সুনীল ধর। এতে শুভেচ্ছা বক্তব্য রাখেন একুশে পদকপ্রাপ্ত কবি ও সাংবাদিক জনাব রাশেদ রউফ।

উল্লেখ্য, পোর্টেট কর্ণারটি স্থাপনে সার্বিক সহযোগিতা করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, ‘পৃথিবীটা এখন আমাদের হাতের মুঠোয়। বিজ্ঞানের অভাবনীয় সাফল্যের মাধ্যমে এটি সম্ভব হয়েছে। আর এর নেপথ্যে রয়েছে বিভিন্ন গাণিতিক মডেল ও সূত্রাবলির প্রয়োগ। যে কারণে চুয়েটে আমরা প্রকৌশল শিক্ষার পাশাপাশি মৌলিক বিজ্ঞানের বিষয়েও গবেষণায় সমান গুরুত্ব দিচ্ছি। বিশ্ববরণ্য গণিতবিদ ও বিজ্ঞানীদের যাতে পরবর্তী প্রজন্ম হৃদয়ে ধারণ করতে পারে সেই উদ্যোগ গ্রহণের জন্য গণিত বিভাগকে আমি ধন্যবাদ জানাচ্ছি।’

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশিষ্ট সমাজসেবক শ্রী পরিমল ধর, চবি গণিত বিভাগ অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এ.এস.এম. রেজাউল করিম স্বপন, চট্টগ্রাম কলেজের সহযোগী অধ্যাপক হাসানুল ইসলাম, বায়েজিদ মডেল স্কুলের প্রতিষ্ঠাতা সভাপতি জনাব মাজহারুল ইসলাম,  চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের গণিত বিভাগের বিভাগীয় প্রধান শিপন চন্দ্র দেব নাথ, সরকারি বাকলিয়া কলেজের বিভাগীয় প্রধান মোহাম্মদ কামাল হোসেন, চট্টগ্রাম বন্দরের সিনিয়র হাইড্রোগ্রাফার ঢালী  মোহাম্মদ শোয়েব নজির, শিল্পপতি ও সমাজসেবী জামাল উদ্দীন ও বেক্সিমকোর এরিয়া ম্যানেজার ও কর্পোরেট ব্যক্তিত্ব মোহাম্মদ মহসিন চৌধুরী, সরকারি সিটি কলেজের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক আমিরুল মোস্তফা।