১৭তম শিক্ষক নিবন্ধনের প্রিলি চলতি বছর হচ্ছে না

১৭তম শিক্ষক নিবন্ধন
বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ

চলতি অর্থ বছরে ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রিলিমিনারি পরীক্ষা আয়োজন করার প্রস্তুতি নিচ্ছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। চলতি বছর এই পরীক্ষা আয়োজনের সম্ভাবনা নেই।

এনটিআরসিএ সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান বিষয় নতুন করে যুক্ত করা হয়েছে। তাদের জন্য নতুন করে সিলেবাসও তৈরি করা হয়েছে। সংশোধিত সিলেবাস শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। মন্ত্রণালয়ের অনুমোদন পাওয়ার এটি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হবে।

সূত্র আরও জানায়, গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান বিষয় যুক্ত করে ১৭তম নিবন্ধনের সংশোধিত বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। এসব প্রক্রিয়া শেষ করতে বেশ কিছুটা সময়ের প্রয়োজন। যার ফলে চলতি অর্থ বছরে এই নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা আয়োজন করা সম্ভব হবে না।

এ প্রসঙ্গে জানতে চাইলে এনটিআরসিএ সচিব মো. ওবাইদুর রহমান দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, ১৭তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা আয়োজনের প্রস্তুতি শুরু করা হয়েছে। তবে চলতি বছর এই পরীক্ষা আয়োজনের সম্ভাবনা নেই।

তিনি আরও বলেন, গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞানের বিষয়টি যুক্ত করে আমরা সংশোধিত বিজ্ঞপ্তি প্রকাশ করবো। এরপর নতুন প্রার্থীদের আবেদন গ্রহণ করা হবে। আবেদন শেষ হলে দ্রুত পরীক্ষা নেয়া হবে। এই প্রক্রিয়া শেষ করতে কিছুটা সময় লাগবে। আশা করছি চলতি অর্থ বছরে আমরা পরীক্ষা আয়োজন করতে পারবো।