দীর্ঘদিন পর ক্লাসে ফিরলেন ঢাবি শিক্ষার্থীরা

ঢাবি
ক্লাসে ফিরলেন ঢাবি শিক্ষার্থীরা

মহামারি করোনাভাইরাসের কারণে গত বছর ১৮ মার্চ বন্ধ হয়ে যায় দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান। দীর্ঘ দিন পর আজ থেকে ক্লাস শুরু হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি)। ক্লাসে ফিরতে পেরে উচ্ছাস প্রকাশ করেছেন শিক্ষার্থী। রবিবার (১৭ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান, ইংরেজি, সমাজ কল্যাণ, ফারসি ভাষা ও সাহিত্য বিভাগসহ আরও অনেক বিভাগ এবং ইনস্টিটিউটে ক্লাস শুরু হয়েছে।

ক্লাসে ফিরতে পেরে উচ্ছাস প্রকাশ করে শিক্ষার্থী বলছেন, দীর্ঘ ১৮ মাস পর হলেও ক্লাসে ফিরতে পেরে ভালো লাগছে। সেশনজট কিভাবে কাটানো যায় সেই বিষয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পদক্ষেপ নেবেন বলে আমরা প্রত্যাশা করি।

এ ব্যাপারে কথা হয় বিশ্ববিদ্যায়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী রফিকুল ইসলাম বলেন, স্বাস্থ্যবিধি মেনে দীর্ঘদিন পর ক্লাসে প্রবেশ করেছি। অনেক দিন পর বন্ধুদের পেয়ে অনেক বেশি ভালো লাগছে। অনলাইন ক্লাস আর অফলাইনে অনেক পার্থক্য। বন্ধু ও শিক্ষকদের কাছ থেকে দেখা আনন্দের। তাই অনেকদিন পর ক্লাস করতে পেরে ভালো লাগা কাজ করছে। আশা করি এবার ঠিকভাবে সবকিছু শেষ করতে পারবো।

ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষার্থী জামাল বলেন, দীর্ঘদিন পর ক্লাস করতে পেরে মন হচ্ছে নতুন করে প্রাণ ফিরে পেয়েছি। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ চাইলে আরও আগে ফেরাতে পারতো। দীর্ঘদিন পর হলেও ক্লাস করতে পেরে ভালো লাগছে। আশা করি কর্তৃপক্ষ সেশনজট রোধে সর্বোচ্চ ভূমিকা রাখবে।

এ বিষয় কথা হয় ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. বাহাউদ্দিনের সঙ্গে তিনি বলেন, দীর্ঘ দিন পর শিক্ষার্থীদের পেয়ে শিক্ষকদের মনেও আনন্দ ফিরছে। তাই আমরা প্রথমদিনেই তাদের জন্য ক্লাস রেখেছি। যেসব ঘাটতি হয়ে গেছে, সেটা আমরা দ্রুত পুষিয়ে নেয়ার চেষ্টা করব।

বিভাগ চাইলে একটি বর্ষের সর্বোচ্চ ৪০ শতাংশ ক্লাস অনলাইনে নিতে পারবে। তবে বাকি ৬০ শতাংশ ক্লাস নিতে হবে সশরীরে। এছাড়া ক্ষতি পোষাতে সেমিস্টার ও বার্ষিক কোর্স পদ্ধতিতে সময় কমিয়ে আনার কথা জানিয়েছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, এর আগে অনার্স চতুর্থ বর্ষ ও মাস্টার্সের শিক্ষার্থীদের জন্য গত ২৬ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার এবং ৫ অক্টোবর হল খুলে দেওয়া হয়। এরপর ১০ অক্টোবর সব বর্ষের জন্য হল খুলে দেওয়া হয়। কভিড-১৯ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে অন্তত এক ডোজ টিকা নেওয়ার শর্তে ও মানসম্মত পরিচালনা পদ্ধতি সামনে রেখে ক্লাস পরিচালিত হবে।