নেপালে বাস খাদে পড়ে নিহত ৩২

নেপালে বাস খাদে পড়ে নিহত ৩২
পাহাড়ি রাস্তা দিয়ে যাওয়ার সময় খাদে পড়ে যায় বাসটি

নেপালে একটি বাস পাহাড়ি রাস্তা দিয়ে যাওয়ার সময় পাশের খাদে পড়ে অন্তত ৩২ জনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও ডজনখানেক যাত্রী। মঙ্গলবার (১২ অক্টোবর) দুপুরে দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় মুগু জেলায় এ দুর্ঘটনা ঘটে।

দুর্ঘটনায় অন্তত ২৪ জন ঘটনাস্থলেই মারা যান, বাকিদের মৃত্যু হয় হাসপাতালে। গুরুতর আহতদের মধ্যে ১৪ জনকে হেলিকপ্টারে করে হাসপাতালে পাঠানো হয়। 

নেপালের স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, নেপালগঞ্জ শহর থেকে যাত্রী নিয়ে মুগু জেলার গামগাধি এলাকায় যাওয়ার পথে পিনাগাউন এলাকায় পাহাড়ি রাস্তা থেকে পিছলে কয়েকশ মিটার নিচে পড়ে যায় বাসটি। ওই বাসের যাত্রীদের মধ্যে অনেকেই নেপালের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দাশাইন (দুর্গার অবতার) উপলক্ষে বাড়ি ফিরছিলেন। 

স্থানীয় পুলিশ জানিয়েছে, দুর্ঘটনার কারণ এখনও স্পষ্ট নয়। তবে ওই বাসের ব্রেক কাজ করছিল না বলে স্থানীয়ভাবে জেনেছেন তারা।

সোশাল মিডিয়ায় প্রকাশ হওয়ার দুর্ঘটনাস্থলের ছবিতে দেখা গেছে, উদ্ধারকর্মীরা পাহাড়ের ঢাল থেকে আহত যাত্রীদের সরিয়ে নিচ্ছে। সেখানে যাত্রীদের ব্যাগ ও ব্যক্তিগত জিনিসপত্র পড়ে থাকতে গেছে। 

পাহাড়ে ভ্রমণের জন্য বিখ্যাত নেপালে প্রায়ই সড়ক দুর্ঘটনায় প্রাণহানি ঘটে। মূলত বাজে সড়ক এবং বেহাল যানবাহনই এর মূলক কারণ।