রাবি ভর্তি পরীক্ষা: ফলাফল যাচাই প্রক্রিয়ায় গরমিলের অভিযোগ

ভর্তি পরীক্ষার ফল
রাবি ভর্তি পরীক্ষার ফল

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল যাচাই প্রক্রিয়ায় গরমিলের অভিযোগ পাওয়া গেছে। গতকাল সোমবার রাতে এই ইউনিটের ফল প্রকাশ করা হয়।  ভর্তিচ্ছুরা রাবি ভর্তির ওয়েবসাইটে (admission.ru.ac.bd) রোল নম্বর দিয়ে ফল দেখতে গেলে অনেকের ‘অনুপস্থিত’ দেখানো হচ্ছে। অথচ এসব ভর্তিচ্ছু শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেছেন। তাছাড়া অনেক শিক্ষার্থী প্রকাশিত এই ফলাফলে কাঙ্খিত নম্বর পাননি বলেও অভিযোগ পাওয়া গেছে।

তিন শিফটে ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। দ্বিতীয় শিফটের অ-বাণিজ্য গ্রুপে ‘অনুপস্থিত’ এর সমস্যাটি বেশি হওয়ার অভিযোগ উঠেছে। এমনটি এই গ্রুপে গণহারেও ‘অনুপস্থিত’ দেখানো হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।

দ্বিতীয় শিফটে অংশ নেওয়া আশরাফুল ইসলাম নামে ভর্তিচ্ছু জানান, পরীক্ষায় অংশ নিয়েও ‘বি’ ইউনিটের ফলে আমার ‘এ্যবসেন্ট’ দেখাচ্ছে। আমার মতো অনেকের এসকম ‘এবসেন্ট’ দেখাচ্ছে। তাছাড়া যাদের রেজাল্ট আসছেও তাদের যারা ৭০+ আশা করছে তাদের মাত্র ১৩ দিয়েছে। দেখে মনে হচ্ছে ইচ্ছেমতো মার্ক বসিয়ে দেওয়া হয়েছে।

তিনা আফরিন নামে এক ভর্তিচ্ছু জানান, আমি ৮১টি প্রশ্নের উত্তর করেছি। কিন্তু ফলে বাতিল দেখাচ্ছে। এই ভুলের দায় কি আমার?

স্বপ্ন আক্তার নামে আরেকজন জানান, দ্বিতীয় গ্রুপের পরীক্ষা অংশগ্রহণ করা অনেক শিক্ষার্থীর রেজাল্টে ‘এবসেন্ট’ দেখানো হয়েছে। যেখানে আমরা সেট কোড থেকে শুরু পরীক্ষার সব নিয়ম সুন্দর করে পূরণ করেছি। হল পরিদর্শকের স্বাক্ষরও আছে সেখানে আমাদের ফলাফল ‘এবসেন্ট’ আসছে। এমনও আছে সিরিয়ালের ৪-৫ জন পরপরও ‘এবসেন্ট’ দেখাচ্ছে।

মো. শাহ ইমরান নামে আরেকজন জানান, বিভিন্ন সমস্যার কারণ দেখিয়ে পরীক্ষায় উপস্থিত শিক্ষার্থীদের ‘অনুপস্থিত’ দেখিয়ে রেজাল্ট প্রকাশ করা হয়েছে। যেমন, রোল 72350-74009 মোট এক হাজার ৬৫৯ জনকে একসঙ্গে ‘এবসেন্ট’ দেখাচ্ছে। এর বাহিরেও আরও অনেকের এমন দেখাচ্ছে।

এ বিষয়ে রাবির ‘বি’ ইউনিট ভর্তি পরীক্ষা কমিটির চীফ কো-অর্ডিনেটর অধ্যাপক ড. জিন্নাত আরা বেগম দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ফলাফলে ‘এবসেন্ট’ দেখাচ্ছে এটি আমিও শুনেছি। আমাদের এটি চেক করে দেখতে হবে তারপর বলা যাবে কি সমস্যা। আর আমিতো কালকে নতুন করে দায়িত্ব নিয়েছি। তাই আজ গিয়ে তাদের (পরীক্ষার সঙ্গে সংশ্লিষ্টদের) সঙ্গে বসবো। তারপর বিষয়টি নিয়ে বিস্তারিত জানানো যাবে।

এ বিষয়ে রাবির আইসিটির পরিচালক অধ্যাপক বাবুল ইসলাম দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, এরকম ‘এবসেন্ট’ দেখানোর অভিযোগ আমরাও পেয়েছি। হয়তো এটা কোন টেকনিক্যাল প্রোবলেম হতে পারে। সমস্যাটি কি তা দেখে তারপর বিস্তারিত বলা যাবে।