সকল কেন্দ্রে এসএসসি পরীক্ষার খাতা বিতরণ শুরু ১৭ অক্টোবর

করোনা
এসএসসি পরীক্ষা

চলতি বছরের এসএসসি পরীক্ষার মূল খাতা, অতিরিক্তি উত্তরপত্র, এমসিকিউসহ আনুষঙ্গিক সরঞ্জাম ১৭ অক্টোবর থেকে কেন্দ্রগুলোতে বিতরণ শুরু করবে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড।

২৮ অক্টোবর পর্যন্ত এসব সরঞ্জাম বিতরণ করা হবে। বোর্ড থেকে এসএসসি পরীক্ষার উত্তরপত্র ও সরঞ্জাম বিতরণের সূচি প্রকাশ করা হয়েছে। নির্ধারিত দিনে কেন্দ্রগুলোর কেন্দ্রসচিব বা দায়িত্বপ্রাপ্ত শিক্ষককে সকাল ১০টা থেকে বিকেল ৩টার মধ্যে এসব সরঞ্জাম গ্রহণ করতে হবে।

জানা গেছে, ১৭ অক্টোবর ফরিদপুর ও গোপালগঞ্জ জেলার কেন্দ্রগুলোকে, ১৮ অক্টোবর কিশোরগঞ্জ ও শরিয়তপুর জেলার কেন্দ্রগুলোকে, ২০ অক্টোবর নারায়ণগঞ্জ ও মাদারীপুর জেলার কেন্দ্রগুলোকে, ২১ অক্টোবর নরসিংদী ও রাজবাড়ী জেলার কেন্দ্রগুলোকে, ২৩ অক্টোবর মুন্সিগঞ্জ ও মানিকগঞ্জ জেলার, ১৪ অক্টোবর টাঙ্গাইল জেলার কেন্দ্রগুলোকে, ২৫ অক্টোবর গাজীপুর জেলার কেন্দ্রগুলোকে, ২৭ অক্টোবর ঢাকা মহানগরীর ঢাকা-১ থেকে ঢাকা-৪৫ কেন্দ্রগুলোকে এবং ২৮ অক্টোবর ঢাকা-৪৬ থেকে রাজধানীর অবশিষ্ট কেন্দ্রগুলোকে উত্তরপত্র ও আনুষাঙ্গিক সরঞ্জাম বিতরণ করা হবে। 

বোর্ড বলছে, নির্ধারিত তারিখে কেন্দ্রসচিব নিজে বা তার প্রাধিকারপ্রাপ্ত একজন শিক্ষকের (যিনি পরীক্ষা পরিচালনা কমিটির সাথে সংশ্লিষ্ট) মাধ্যমে সরঞ্জাম গ্রহণ করতে হবে। কোন অবস্থাতেই শিক্ষক ছাড়া অফিস সহকারী বা অন্য কাউকে প্রাধিকারপত্র দেওয়া যাবে না। 

বোর্ড আরও বলেছে, বর্তমানে ঢাকা শহরে সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত ট্রাক চলাচল নিষিদ্ধ থাকায় বিকল্প পরিবহনের ব্যবস্থা করতে হবে এবং সরঞ্জাম গাড়িতে উঠানোর জন্য বোর্ড কর্তৃপক্ষ কোন ব্যয় বহন করবে না। 

উল্লেখ্য, চলতি বছরের এসএসসি পরীক্ষা ১৪ নভেম্বর থেকে শুরু হচ্ছে। আগামী ২৩ নভেম্বর পর্যন্ত এসএসসির লিখিত পরীক্ষা চলবে।