২৪ ঘণ্টার সরকারি নজরদারিতে আসছে সামাজিকমাধ্যম

ওয়েবসাইট
সামাজিক যোগাযোগমাধ্যমসহ বিভিন্ন ওয়েবসাইটের লোগো

২৪ ঘণ্টার সরকারি নজরদারিতে আসছে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ ইন্টারনেটভিত্তিক সকল ওয়েবসাইট। এ লক্ষ্যে একটি বিশেষ সেল গঠন করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। এই নজরদারির ফলে ভাইরাল হওয়া নেতিবাচক যেকোনো লিংক বা কনটেন্ট দ্রুত অপসরণ করা যাবে। 

নিয়ন্ত্রক সংস্থাটির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার এ বিষয়টি নিশ্চিত করেছেন।

নবগঠিত ‘সাইবার সিকিউরিটি সেল’-এর মাধ্যমে ওয়েবসাইট এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘সরকার ও রাষ্ট্রবিরোধী’সহ বিভিন্ন রকম ‘আপত্তিকর’ কনটেন্ট সব সময় নজরদারিতে রাখতে চায় টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থাটি।

পাশাপাশি সামাজিক, রাজনৈতিক, পর্নোগ্রাফি, সাংস্কৃতিক কিংবা ধর্মীয় বিষয়ে উসকানিমূলক ও উগ্রবাদী কনটেন্টও সার্বক্ষণিক নজর রাখতে কাজ করবে এ সেল।

আরও পড়ুন: স্কুল-কলেজে শিক্ষার্থীরা টিফিন খেতে পারবে না: মাউশি ডিজি

এর আগে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, গোয়েন্দা সংস্থা ও বিভিন্ন সরকারি সংস্থা নিয়মিতভাবে ‘আপত্তিকর’ কনটেন্ট অপসারণে অনুরোধ জানালে সে অনুযায়ী ব্যবস্থা নিত বিটিআরসি। এখন থেকে এ সেলের মাধ্যমে স্বউদ্যোগে পদক্ষেপ নেওয়া হবে।

প্রাথমিকভাবে কাজ শুরুও হয়েছে বলে জানিয়েছেন কমিশনের চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার।

আরও পড়ুন: টিকা নিলে ১০০ ডলার পাবে যুক্তরাষ্ট্রের মিলউয়াউকির স্কুল শিক্ষার্থীরা

গত এক বছরে ১৮ হাজার ৮৩৬টি ‘আপত্তিকর’ ফেসবুক লিংক বন্ধ করার অনুরোধ জানায় বাংলাদেশ সরকার। এর মধ্যে চার হাজার ৮৮৮টি লিংক বন্ধ করা হয়েছে। ৪৩১টি ইউটিউব লিংক বন্ধ করার অনুরোধে ৬২টি ক্ষেত্রে ইউটিউব কর্তৃপক্ষ সাড়া দিয়েছে।