চাকরিতে ফের ৩০ শতাংশ কোটা দাবি

মানববন্ধন
মানববন্ধনে অংশ নেয়া মুক্তিযোদ্ধার সন্তানেরা

সরকারি চাকরিতে ৩০ শতাংশ কোটা বহাল রাখাসহ সাতদফা দাবিতে মানববন্ধন করেছে মুক্তিযোদ্ধার সন্তানেরা। একই সাথে মুক্তিযোদ্ধা ট্রাস্টের সম্পত্তি বিক্রির প্রতিবাদও জানিয়েছেন তারা।

রোববার (৫ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানবন্ধনে এই দাবি জানানো হয়। মুক্তিযোদ্ধা মুক্তিযোদ্ধা সন্তান সংসদ উদ্যোগে এই মানবন্ধনের আয়োজন করা হয়।

তাদের দাবিগুলো হলো- ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা সংরক্ষণ ও বাস্তবায়ন করতে হবে। সাংবিধানিক স্বীকৃতি ও মুক্তিযোদ্ধা পরিবারের সুরক্ষা আইন পাশ, হাসপাতাল, সরকারি অফিস, বিমানবন্দরসহ সকল ক্ষেত্রে বীর মুক্তিযোদ্ধাদের ভিআইপি মর্যাদা দেয়া, মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের পরিত্যক্ত সম্পত্তি বিক্রির উদ্যোগ বন্ধ করা, মুক্তিযোদ্ধা সংসদ নির্বাচনে মুক্তিযোদ্ধার পরিবারের একজন ভোটার করতে হবে এবং জাতীয় সংসদ ভবনের নির্ধারিত সীমানা থেকে তথাকথিত মাজার বা কবর অন্যত্র প্রতিস্থাপন করতে হবে।

মুজিব কোটের সম্মান রক্ষায় সিনেমা, সিরিয়াল নাটকে মন্দ চরিত্রে মুজিব কোট পরা নিষিদ্ধকরণসহ মন্দ লোকদের মুজিব কোর্ট পরা যাবে না, এই মর্মে আইন পাশ করতে হবে। টাঙ্গাইলে বীর মুক্তিযোদ্ধা ফারুক আহমেদ ও বীরমুক্তিযোদ্ধা আব্দুল লতিফ খান, বীরের সন্তান মেজর সিনহা ও এএসপি আনিসুল করিম শিপন কে পরিকল্পিত খুনের বিচারসহ সমগ্র দেশে মুক্তিযোদ্ধা পরিবারের উপর হামলা নির্যাতন ও জমি দখলের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নিতে হবে। দুর্নীতি, মাদক, ধর্ষণের বিরুদ্ধে অভিযান অব্যাহত রাখা সহ কঠোর আইন প্রণয়ন করতে হবে ও নিত্য পণ্যের বাজার নিয়ন্ত্রণ রাখতে হবে।