দাখিল-আলিম পরীক্ষার্থীদের দুই বিষয়ের ব্যবহারিক খাতা জমা

ব্যাবহারিক খাতা
পরীক্ষার্থী

২০২১ সালের দাখিল ও আলিম পরীক্ষার্থীদের ব্যবহারিক খাতা জমাদান নিয়ে নতুন নির্দেশনা দিয়েছে মাদ্রাসা শিক্ষা বোর্ড। পরীক্ষার্থীদের দুই বিষয়ের ব্যবহারিক খাতা জমা দিতে বলা হয়েছে। সম্প্রতি এক নির্দেশনায় এ কথা জানানো হয়েছে।

নির্দেশনায় বোর্ড বলছে, দাখিল পরীক্ষার্থীদের সংক্ষিপ্ত পাঠ্যসূচি অনুসারে পদার্থবিজ্ঞান ও রসায়ন বিষয়ের যে কোন দুইটি ব্যবহারিক কার্যক্রমের খাতা তৈরি করে স্ব স্ব মাদ্রাসায় জমা দিতে হবে। আর আলিম পরীক্ষার্থীদেরও তার নৈর্বাচনিক বিষয়ের অর্থাৎ পদার্থবিজ্ঞান ও রাসায়নের প্রতিটির প্রতি পত্রের জন্য সংক্ষিপ্ত পাঠ্যসূচিতে দেওয়া ব্যবহারিকের দুইটি করে ব্যবহারিক কার্যক্রমের খাতা তৈরি করে জমা দিতে হবে।

নির্দেশনায় বলা হয়েছে, করোনা অতিমারির কারণে ২০২১ সালের দাখিল এবং আলিম পরীক্ষার পাঠ্যসূচী পুনর্বিন্যাস করা হয়েছে। যে সব বিষয়ে ব্যাবহারিক আছে সে সব বিষয়ে পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচিতে কি কি ব্যাবহারিক করতে হবে তাও উল্লেখ করা আছে। যেহেতু করোনা পরিস্থিতির কারণে ২০২১ সালের দাখিল ও আলিম পরীক্ষার্থীদের শুধু নির্বাচিত বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে, সেহেতু নির্বাচিত বিষয়ের ব্যাবহারিকের খাতা (নোট বুক) জমা নেওয়া প্রয়োজন।

দাখিল পরীক্ষার্থীরা তার নির্বাচিত প্রত্যেক বিষয়ের সংক্ষিপ্ত পাঠ্যসূচিতে উল্লেখিত ব্যাবহারিকের যে কোন দুইটি ব্যাবহারিক কার্যক্রমের খাতা (নোট বুক) তৈরি করে স্ব স্ব প্রতিষ্ঠানে জমা দেবে। একইভাবে আলিম পরীক্ষার্থীরা তার নির্বাচিত বিষয়ের প্রতিটির (যে গুলোতে ব্যাবহারিক আছে) প্রতি পত্রের জন্য সংক্ষিপ্ত পাঠ্যসূচিতে উল্লিখিত ব্যবহারিকের দুইটি করে ব্যবহারিক কার্যক্রমের খাতা (নোট বুঝ) তৈরি করে জমা দিবে।

বোর্ড আরও বলছে, ইতোমধ্যে যদি কোন শিক্ষার্থী ২০২১ সালের সংক্ষিপ্ত পাঠ্যসূচির আলোকে প্রতিপত্রে দুটির বেশি ব্যাবহারিক কার্যক্রম সম্পন্ন করে থাকে তাহলেও শিক্ষার্থী ঐসব ব্যবহারিক খাতা বা নোট বুক জমা দিতে পারব। 

নির্দেশনা দাখিল ও আলিম পরীক্ষার্থীদের ব্যবহারিক খাতার বিষয়গুলো উল্লেখ করা হয়েছে। দাখিল পরীক্ষার্থীদের শুধু পদার্থবিজ্ঞান ও রসায়ন বিষয়ের ব্যবহারিক করতে হবে। আর আলিম পরীক্ষার্থীদের পদার্থবিজ্ঞান ১ম ও ২য় পত্র এবং রাসায়ন ১ম ও ২য় পত্রের ব্যবহারিক করতে হবে।