করোনাকালে চাকরি হারিয়েছেন ২২ লাখ মানুষ

করোনা
করোনা

ঢাকা চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রিজ (ডিসিসিআই)-এর সভাপতি রিজওয়ান রহমান বলেন, মহামারি চলাকালীন দেশের অর্থনীতি, বাণিজ্য এবং বিনিয়োগ অত্যন্ত চ্যালেঞ্জিং সময় পার করেছে। আর এতে প্রায় ২২ লাখ মানুষ চাকরি হারিয়েছেন।

তিনি বলেন, 'সারাবিশ্বে কোভিড আক্রান্তের সংখ্যা দ্রুত বৃদ্ধির ফলে সামগ্রিক অর্থনীতি সংকটে পড়েছে এবং দারিদ্র্যের হার ৯ শতাংশ থেকে বেড়ে ৩০ শতাংশে দাঁড়িছে।'

তিনি আজ শনিবার (৭ আগস্ট) ডিসিসিআই আয়োজিত "বাংলাদেশ অর্থনীতি ও ভবিষ্যতের অবস্থান নিয়ে বেসরকারি খাতের দৃষ্টিভঙ্গি" বিষয়ক একটি ওয়েবিনারে এ কথা বলেন।

তিনি বলেন, এখন অর্থনৈতিক পুনরুদ্ধার হলো একমাত্র লক্ষ্য। তাছাড়া, ২০২৬ সাল নাগাদ বাংলাদেশ ৪ থেকে ৬ বিলিয়ন ডলার রপ্তানি আয় হারাতে পারে।  

অভ্যন্তরীণ রাজস্ব উৎপাদন বৃদ্ধির জন্য রিজওয়ান রহমান ভ্যাট, শুল্ক মূল্যায়ন, রিটার্ন এবং ক্রেডিটের স্বয়ংক্রিয় নিয়ন্ত্রণব্যবস্থার পরামর্শ দেন।

তিনি দেশকে উন্নয়নের প্রতিযোগিতায় টিকে থাকতে অনগ্রসর শিল্পের উন্নতি, অ্যাডভান্স ডিপোজিট  রেসিও (এডিআর) ব্যবস্থার সম্প্রসারণ এবং বেসরকারি বিনিয়োগকে ত্বরান্বিত করতে পুঁজিবাজারের নেতৃত্বাধীন দীর্ঘমেয়াদী অর্থায়নের সুপারিশ করেন।

তিনি বলেন, কুটির, ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ (সিএমএসএমই) এই সময় খুব কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে।

সিএমএসএমইকে বাঁচিয়ে রাখতে তিনি জামানত-মুক্ত সহজ লোন, আমলাতান্ত্রিক জটিলতা হ্রাস এবং কমপক্ষে ৩ বছরের মোরাটোরিয়াম পিরিয়ডের প্রস্তাব করেন।