‘ইউজিসি-বঙ্গবন্ধু শেখ মুজিব ফেলো’ হিসেবে যোগ দিলেন প্রফেসর আফজাল

ইউজিসি
অবসরপ্রাপ্ত প্রফেসর ও কৃষি বিজ্ঞানী ড. এম. আফজাল হোসেন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীকে স্মরণীয় করে রাখতে প্রথমবারের মতো ‘ইউজিসি বঙ্গবন্ধু শেখ মুজিব ফেলোশিপ’ চালু করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। 

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রফেসর ও কৃষি বিজ্ঞানী ড. এম. আফজাল হোসেন ফেলোশিপের জন্য নির্বাচিত হয়েছেন। ৩০ জুন তাকে এ ফেলোশিপের জন্য মনোনয়ন দেয় এ সংক্রান্ত কমিটি।

মঙ্গলবার (৩ আগস্ট) এ পদে যোগদান করেছেন বিশিষ্ট কৃষি বিজ্ঞানী, শিক্ষা প্রশাসক ও হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক এ উপাচার্য।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে জানানো হয়,  প্রফেসর ড. এম. আফজাল হোসেন ১ আগস্ট ইউজিসির চেয়ারম্যান প্রফেসর কাজী শহীদুল্লাহর কাছে ইউজিসি-বঙ্গবন্ধু ফেলো হিসেবে যোগদানপত্র দাখিল করেছেন।

প্রফেসর ড. এম. আফজাল হোসেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েট এবং প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত প্রবীণতম প্রফেসর। তিনি দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব পালন করেছেন। বর্তমানে বগুড়ার শীর্ষ বেসরকারি বিদ্যাপীঠ পুন্ড্র বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও টিএমএসএস-এর উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন।

ড. আফজাল বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের পশুপালন অনুষদ থেকে ১৯৭৪ সালে প্রথম শ্রেণিতে স্নাতক ও ১৯৭৬ সালে প্রাণ রসায়ন বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তিনি ১৯৮৪ সালে ভারতের হরিয়ানার জাতীয় ডিইরি গবেষণা ইনস্টিটিউট থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন এবং ইউএস-এইড ফেলোশিপের আওতায় ১৯৮৭ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের হাওয়াই বিশ্ববিদ্যালয়ে খাদ্য বিজ্ঞান ও পুষ্টি বিভাগে পোস্ট-ডক্টরাল গবেষণা কাজ সম্পন্ন করেন।