এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্টের হালচাল জানতে চায় মাউশি

এসএসসি
এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম

চলতি বছরের এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম শুরু হয়েছে। ইতোমধ্যে পরীক্ষার্থীদের তিন সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয়েছে। এ কার্যক্রমের সার্বিক তথ্য চেয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

কতজন শিক্ষার্থী অ্যাসাইনমেন্ট গ্রহণ করেছে, কতজন জমা দিয়েছে এবং কতজন শিক্ষার্থী অ্যাসাইনমেন্ট জমা দেয়নি সে তথ্য জানতে চাওয়া হয়েছে মাউশির আঞ্চলিক উপ-পরিচালকদের কাছে। আগামী ১৯ আগস্টের মধ্যে এসব তথ্য ই-মেইলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে পাঠাতে বলা হয়েছে। সম্প্রতি মাউশি থেকে এ নির্দেশনা দিয়ে আঞ্চলিক উপ-পরিচালকদের কাছে চিঠি পাঠানো হয়েছে।

উপ-পরিচালকদের পাঠানো চিঠিতে মাউশি বলছে, করোনা অতিমারির কারণে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুসারে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড থেকে পাঠানো ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচির আলোকে প্রণয়নকৃত অ্যাসাইনমেন্ট প্রথম ধাপে তিন সপ্তাহের জন্য গত ১৮ জুলাই মাউশির মাধ্যমিক শাখা থেকে ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সে নির্দেশনার আলোকে মাঠ পর্যায়ে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম যথাযথভাবে পরিচালিত হচ্ছে কি না তা মনিটরিং করা প্রয়োজন।

চিঠিতে মাউশির সব আঞ্চলিক উপ-পরিচালকদের (মাধ্যমিক) নিজ নিজ অঞ্চলের সব থানা বা উপজেলা থেকে প্রথম তিন সপ্তাহের শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট জমাদানের মোট সংখ্যা উপজেলা ভিত্তিক, জেলা ভিত্তিক এবং অঞ্চলের তথ্য সার-সংক্ষেপ আকারে পাঠাতে বলা হয়েছে। এ জন্য একটি ছকও আঞ্চলিক শিক্ষা অফিসগুলোতে পাঠিয়েছে অধিদপ্তর। ছক মোতাবেক তথ্য প্রস্তুত করে তা আগামী ১৯ আগস্টের মধ্যে অধিদপ্তরের মনিটরিং অ্যান্ড ইভ্যালুয়েশান উইংয়ের ই-মেইলে (assignment.mew@gmail.com) পাঠাতে বলা হয়েছে আঞ্চলিক উপ-পরিচালকদের। তথ্য পাঠানোর ক্ষেত্রে অধিদপ্তর থেকে দেয়া বিজ্ঞপ্তির নির্দেশনাগুলো যথাযথভাবে অনুসরণ করতে এবং যথাযথ স্বাস্থ্যবিধি মানত কর্মকর্তাদের বলা হয়েছে।

এদিকে তথ্য পাঠানোর ছকে এসএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্টর অঞ্চলভিত্তিক সার্বিক তথ্য চাওয়া হয়েছে। এতে অঞ্চলের নাম, উপ-পরিচালকের নাম, ইমেইল আইডি, ফোন নম্বর উল্লেখ করতে হবে। ছকে আঞ্চলের মোট জেলার সংখ্যা, উপজেলার সংখ্যা, সরকারি বেসরকারি মাধ্যমিক স্কুলের সংখ্যা, ২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীর সংখ্য অন্তভুক্ত করতে হবে। একইসাথে অঞ্চলে প্রথম তিন সপ্তাহের অ্যাসাইনমেন্ট গ্রহণ করা শিক্ষার্থীদের সংখ্যা, জমা দেয়া শিক্ষার্থীর সংখ্যা ও অ্যাসাইনমেন্ট জমা দেয়ানি এমন শিক্ষার্থীর তথ্য অন্তর্ভুক্ত করে তা ই-মেইল পাঠাতে আঞ্চলিক উপ-পরিচালকদের বলেছে মাউশি। 

করোনাভাইরাস মহামারির প্রকোপে শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে না পারায় চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষা সব বিষয়ে না নিয়ে কেবল গ্রুপভিত্তিক নৈর্বাচনিক তিন বিষয়ে নেয়ার পরিকল্পনা করেছে শিক্ষা মন্ত্রণালয়। এই বিষয়গুলোর সংক্ষিপ্ত পাঠ্যসূচি শেষ করা হবে অ্যাসাইনমেন্টের ভিত্তিতে। এর মধ্যে এসএসসিতে মোট ২৪টি ও এইচএসসিতে ৩০টি অ্যাসাইনমেন্ট দেয়া হচ্ছে পরীক্ষার্থীদের।

পরিস্থিতির স্বাভাবিক হলে নভেম্বরের শেষে এসএসসি ও ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা নেয়ার পরিকল্পনার কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তবে পরীক্ষা নেয়া না হলে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্টের মাধ্যমে মূল্যায়নের পরিকল্পনা আছে বলেও জানিয়েছেন তিনি।