না ফেরার দেশে ঢাবির অবসরপ্রাপ্ত অধ্যাপক সেকুল

অধ্যাপক ড. মো. সেকুল ইসলাম
অধ্যাপক ড. মো. সেকুল ইসলাম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. মো. সেকুল ইসলাম মারা গেছেন। (ইন্নালিল্লাহি ওয়াইন্নইলাহি রাজিউন)। বুধবার (২১ জুলাই) দুপুরে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তার মৃত্যু হয়।

এদিন সেকুল ইসলামের ভয়াবহ শ্বাসকষ্ট শুরু হলে তাকে রাজধানীর এলিফ্যান্ট রোডের বাসা থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে নেয়া হয়। পরে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

সেকুল ইসলামের সঙ্গে থাকা সেমিকন্ডাক্টর টেকনোলজি রিচার্স সেন্টারের ইন্সট্রুমেন্ট ইঞ্জিনিয়ার সাজিদুল হোসেন সরকার গণামাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। সেকুল ইসলামের মরদেহ ঈদের দিন সন্ধ্যার দিকে ঢাকা থেকে নিজ বাড়ি চাঁদপুরের উদ্দেশে নিয়ে যাওয়া হয়েছে। সেখানেই তার দাফন সম্পন্ন হবে।

সাজিদুল সরকার বলেন, স্যারের অ্যাজমার সমস্যা ছিল। তবে কোভিড নেগেটিভ। বুধবার সকালে স্যারের শ্বাসকষ্ট শুরু হলে স্যার আমাকে ফোন দিয়ে ডেকে আনেন। আমি এবং স্যারের মেয়ে ওনাকে হাসপাতালে নেয়ার উদ্দেশে গাড়িতে তুলি। সেসময় স্যারের শ্বাস নিতে এতোই কষ্ট হচ্ছিলো যে, তিনি শ্বাস নেয়ার জন্য উচু হয়ে যাচ্ছিলেন।

অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য হিসেবে নিয়োগ
পাওয়ায় তাকে ফুলেল শুভেচ্ছা দেয়া হচ্ছে।

ড. সেকুল ইসলামের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আখতারুজ্জামান। শোক বার্তায় উপাচার্য বলেন, সেকুল ইসলাম একজন নিষ্ঠাবান শিক্ষক ও গবেষক। তিনি অত্যন্ত সৎ, বিনয়ী, নম্র ও শান্ত প্রকৃতির মানুষ। ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন হিসেবেও তিনি অত্যন্ত সততা ও দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন।