৫০ লাখ টাকার জাল নোটসহ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী গ্রেপ্তার

গ্রেপ্তার
র‌্যাবের সঙ্গে গ্রেপ্তার মো. নাইমুল হাসান তৌফিক

রাজধানীর বাড্ডা থানার মেরুল এলাকা থেকে ৫০ লাখ ২৮ হাজার টাকার জাল নোট ও টাকা তৈরির সরঞ্জামসহ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকে গ্রেপ্তার করেছে র‌্যাব-১০। এসময় তার কাছ থেকে জাল টাকা তৈরির কাজে ব্যবহৃত একটি ল্যাপটপ, একটি প্রিন্টার, একটি মোবাইল ফোন ও চার হাজার ৮২০ টাকা জব্দ করা হয়েছে।

মঙ্গলবার (২২ জুন) বিকেলে রাজধানীর কারওয়ান বাজার র‍্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান র‍্যাব-১০ এর অধিনায়ক (সিও) অতিরিক্ত ডিআইজি মাহফুজুর রহমান।

গ্রেপ্তার শিক্ষার্থীর নাম মো. নাইমুল হাসান তৌফিক (২১)। সে রাজধানীর একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র। তার নাম মো. নাইমুল হাসান তৌফিক।

র‍্যাব-১০ অধিনায়ক জানান, গ্রেপ্তার তৌফিক একটি সংঘবদ্ধ জাল নোট প্রস্তুতকারী চক্রের সক্রিয় সদস্য। রাজধানীর বাড্ডা এলাকায় একটি বিলাসবহুল বাড়িতে ভাড়া থেকে জাল নোট তৈরি করত সে। সে প্রায় তিন বছর ধরে এই কাজ করে আসছিল। কয়েকটি সিন্ডিকেটের মাধ্যমে তৈরি হয় এই জাল টাকা। প্রতি এক লাখ টাকা জাল নোটের বান্ডিল ২৫ থেকে ৩০ হাজার টাকায় বিক্রি করত তারা। আসন্ন ঈদুল আজহা উপলক্ষে বিভিন্ন গরুর হাটসহ অন্যান্য বাজারে সরবরাহ করার জন্য এই বিপুল পরিমাণ জাল টাকা তৈরি করা হয়েছিল। ইতোমধ্যে তাদের মাধ্যমে শতাধিক চালানে কোটি টাকারও বেশি জাল টাকা ছড়িয়ে পড়েছে বাজারে।

তিনি আরো জানান, ঈদুল আজহাকে কেন্দ্র করে চক্রটি সক্রিয় হয়ে ওঠে। রাজধানীসহ সারাদেশের গরুর হাটগুলোতে জাল টাকা ছড়িয়ে দেয়ার জন্যই সক্রিয় হয়ে ওঠে তারা। জাল টাকার নোটগুলো গরু কেনাবেচার হাটে ছড়িয়ে দিত। প্রাথমিকভাবে এ চক্রের সঙ্গে জড়িত আরও দুই সদস্যের খোঁজ পাওয়া গেছে। চক্রে আরও একাধিক সদস্য আছে বলে ধারণা করা হচ্ছে।