প্রথম বাংলাদেশি হিসেবে ডায়ানা ল্যাগেসি অ্যাওয়ার্ডের বিচারক হলেন এই তরুণী

শমী হাসান চৌধুরী
শমী হাসান চৌধুরী

প্রথম বাংলাদেশী হিসেবে ‘২০২১ ডায়ানা ল্যাগেসি এডওয়ার্ড’ এর বিচারক হিসেবে নিযুক্ত হয়েছেন বাংলাদেশী তরুণী শমী হাসান চৌধুরী। চলতি মাসেই প্রিন্সেস ডায়ানার ভাই লর্ড স্পেন্সার-এর সঙ্গে আন্তর্জাতিক নমিনেশন থেকে প্রথম ২০ জনকে বাছাই করতে কাজ শুরু করবেন শমি।

আগামী ৯ ডিসেম্বর ‘আলথর্প হাউস’-এডওয়ার্ড অনুষ্ঠানটি পরিচালনা করবেন লর্ড স্পেন্সার। যেখানে সারা বিশ্ব থেকে মানবিক কাজের স্বীকৃতি স্বরূপ ২০ জন তরুণকে প্রদান করা হবে ডায়ানা ল্যাগেসি এডওয়ার্ড-২০২১।

ডায়ানা ল্যাগেসি এডওয়ার্ড মর্যাদাপূর্ণ ও প্রশংসামূলক একটি পুরস্কার। ডিউক অব ক্যামব্রিজ ও ডিউক অব সাসেক্স এসটি জেমস প্যালেসে ২০১৭ সালে প্রথমবারের মতে এই এডওয়ার্ডের প্রবর্তন করেন। সামাজিক ও মানবিক কাজে অংশগ্রহণের জন্য এই পুরস্কার দেওয়া হয়।

২০১৯ সালে যুক্তরাজ্যের পেইন্টেড হলে লর্ড স্পেন্সার হতে প্রথম ও একমাত্র বাংলাদেশী হিসেবে মর্যাদাপূর্ণ এই ডায়ানা ল্যাগেসি এডওয়ার্ড গ্রহণ করেছিলেন শমী হাসান চৌধুরী। এছাড়াও শমী ২০২০ ডায়ানা এডওয়ার্ডের বিচারক হিসেবেও কাজ করেছিলেন।

এ বিষয়ে শমী হাসান চৌধুরী বলেন, অসংখ্য যোগ্য তরুণ হতে ২০ জনকে বাছাই করা অত্যন্ত কষ্টসাধ্য ব্যাপার। লর্ড স্পেন্সার ও অন্যান্য বিখ্যাত লোকদের সঙ্গে বিচারকের আসনে থাকতে পেরে নিজেকে সৌভাগ্যবান বোধ করছি।

উল্লেখ্য, হাত ধোয়া, স্যানিটেশন সচেতনতা, স্বাস্থ্য সুরক্ষাসহ বস্তিতে থাকা মানুষদের আচার, ব্যবহার ও সচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে কাজ করছে শমীর এনজিও প্রতিষ্ঠান অ্যাওয়ারনেস ৩৬০। জাতিসংঘের এসডিজি নিয়ে বিশ্বের ২৩টি দেশে কাজ করা ২৬ বছর বয়সী শমী এবং তার সহ-প্রতিষ্ঠাতা সম্প্রতি উঠে এসেছেন ফোবর্সের ৩০ বছরের কম বয়সী এশীয় অঞ্চলের ৩০০ তরুণের তালিকায়ও।