জবানবন্দির পর পরিবারের জিম্মায় মুক্তি পেলেন ত্ব-হা

ত্ব-হা
জবানবন্দির পর পরিবারের জিম্মায় মুক্তি পেলেন ত্ব-হা

আটদিন নিখোঁজের পর ফিরে আসা আলোচিত ধর্মীয় বক্তা আবু ত্ব-হা মুহাম্মদ আদনানসহ তিনজনের জবানবন্দি গ্রহণের পর ছেড়ে দেওয়া হয়েছে। শুক্রবার জুন রাত সাড়ে নয়টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত রংপুরের কোতোয়ালী আমলি আদালত-৪ এর বিচারক কেএম হাফিজুর রহমান তাদের জবানবন্দি গ্রহণ করেন।

শুক্রবার রাত ৯টায় নগরীর সেন্ট্রাল রোডের মেট্রোপলিটন পুলিশ কার্যালয় থেকে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কেএম হাফিজুর রহমানের আদালতে নেওয়া হয় আবু ত্ব-হা, তার গাড়িচালক আমির উদ্দিন ও সফরসঙ্গী আব্দুল মুহিতকে। এরপর আড়াই ঘণ্টা তাদের জবানবন্দি নেন বিচারক। তাদের কেউ অবরুদ্ধ করে রাখেনি প্রমাণিত হওয়ায় পরিবারের জিম্মায় তাদের তুলে দেন আদালত।

কোতোয়ালী থানার ওসিআব্দুর রশিদ বলেন, সার্বিক পরিস্থিতি আদালতের কাছে তুলে ধরা হয়েছে। আদালত বিচার-বিশ্লেষণ করে তিনজনকে নিজ জিম্মায় ছেড়ে দিয়েছেন।

আদালতপাড়ায় ত্ব-হার সঙ্গে গণমাধ্যমকর্মীরা কথা বলার চেষ্টা করলে কোনো মন্তব্য করেননি তিনি। তবে তার মামা আমিনুল ইসলাম বলেছেন, দেশবাসীর অকুণ্ঠ সমর্থন ও সরকারের আন্তরিকায় আবু ত্ব-হাকে আমরা ফিরে পেয়েছি। এ জন্য সবার প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।

গত ১০ জুন রাত থেকে কোনো খোঁজ মিলছিল না আবু ত্ব-হা এবং তার সঙ্গী আব্দুল মুহিত, মোহাম্মদ ফিরোজ এবং গাড়িচালক আমির উদ্দিনের। সেদিন বিকেল ৪টার দিকে ওই তিনজনসহ আবু ত্ব-হা রংপুর থেকে ভাড়া করা এক গাড়িতে ঢাকার পথে রওনা দেন। রাত আড়াইটার দিকে স্ত্রীর সঙ্গে মোবাইল ফোনে তার কথাও হয়। কিন্তু তারপর থেকে তার ফোন বন্ধ পাওয়ার কথা বলেছিলেন তার স্ত্রী।

এর আগে বিকেলে রংপুর মহানগর পুলিশের উপকমিশনার (অপরাধ) কার্যালয় প্রাঙ্গণে সংবাদ সম্মেলনে উপকমিশনার আবু মারুফ হোসেন বলেন, শুক্রবার দুপুর ২টার দিকে আমরা গোপন সংবাদে জানতে পারি ত্ব-হা মাস্টারপাড়া এলাকায় তার শ্বশুরবাড়িতে অবস্থান করছেন। খবর পেয়ে কোতোয়ালি থানা পুলিশ মাস্টারপাড়ায় গিয়ে ত্ব-হাকে মহানগর পুলিশের সেন্ট্রাল রোডের কার্যালয়ে হেফাজতে নেয়। গাড়িচালক আমির উদ্দিন ও আরেক সঙ্গী মুহিতকেও রংপুরে তাদের বাসা থেকে পুলিশ হেফাজতে নেওয়া হয়।