৪০তম বিসিএসের স্থগিত ভাইভা ঈদের পর শুরু

পিএসসি
বাংলাদেশ সরকারি কর্মকমিশন

করোনাভাইরাসের সংক্রমণ বাড়ায় ৪০তম বিসিএসের চলমান ভাইভা পরীক্ষা চলতি বছরের ২৯ মার্চ স্থগিত করেছিল বাংলাদেশ সরকারি কর্মকমিশন (পিএসসি)। তবে করোনা সংক্রমণ কমলে আসন্ন ঈদের পর ৪০তম বিসিএসের স্থগিত প্রার্থীদের ভাইভা নেওয়া হবে।

আজ মঙ্গলবার (১৫ জুন) কমিশনের পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) নূর আহ্‌মদ ডেইলি ক্যাম্পাসকে এ তথ্য নিশ্চিত করে বলেন, ৪২তম বিসিএসের (বিশেষ) ভাইভার কাজ শেষ হলেই ৪০তম ভাইভা নেওয়ার চিন্তা আছে। তবে করোনা সংক্রমণ কম থাকলে ঈদের পরপরই স্থগিত প্রার্থীদের ভাইভা নেওয়া হবে। এছাড়া করোনার সময় কোন কিছু নিশ্চিত করে বলা কঠিন বলেও তিনি জানান।

তথ্যমতে, ২০১৮ সালের আগস্ট ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এরপর প্রিলি ও লিখিত পরীক্ষা শেষে চলতি বছরের ১৬ ফেব্রুয়ারি ভাইভা শুরু হয়েছিল। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণ বাড়ায় চলমান গত ২৯ মার্চ এ ভাইভা স্থগিত করে পিএসসি।

জানা যায়, ৪০তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় আবেদন করেছিলেন ৪ লাখ ১২ হাজার ৫৩২ জন প্রার্থী। এর মধ্যে পরীক্ষা দিয়েছেন ৩ লাখ ২৭ হাজার পরীক্ষার্থী। তাঁদের মধ্যে প্রিলিমিনারিতে উত্তীর্ণ হন ২০ হাজার ২৭৭ জন। আর লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হন ৪ হাজার ১৫০ জন।

৪০তম বিসিএসে মোট ১ হাজার ৯০৩ জন ক্যাডার নেওয়া হবে। এতে প্রশাসন ক্যাডারে ২০০, পুলিশে ৭২, পররাষ্ট্রে ২৫, করে ২৪, শুল্ক আবগারিতে ৩২ ও শিক্ষা ক্যাডারে প্রায় ৮০০ জনকে নিয়োগ দেওয়া হবে।