বিশেষ ফ্লাইটে দেশে ফিরবেন সাকিব-মুস্তাফিজ

সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান
সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান

করোনাভাইরাসের কারণে স্থগিত হয়ে গেছে আইপিএল। ক্রিকেটাররা করোনা আক্রান্ত হওয়ায় এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআই। এখন বিদেশি ক্রিকেটাররা দেশে ফেরার বিমান ধরার অপেক্ষায়। এরমধ্যে বাংলাদেশের দুই ক্রিকেটার সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান বিশেষ ফ্লাইটে দেশে ফিরছেন।

আজ বুধবার বা বৃহস্পতিবার তারা ফিরতে পারেন। বিসিবির সিইও নিজামউদ্দিন চৌধুরী এ বিষয়ে জানিয়েছেন, ক্রিকেটারদের আইপিএল কর্তৃপক্ষ ফেরত পাঠাচ্ছে। অপর সূত্র জানিয়েছে, বিসিসিআই এবং বিসিবির যৌথ ব্যবস্থাপনায় সাকিব-মুস্তাফিজ দেশে ফিরছেন।

করোনার কারণে বাংলাদেশ-ভারতের সীমান্ত এবং বিমান চলাচল বন্ধ রয়েছে। তবে বাংলাদেশ দূতাবাস থেকে অনুমতি নিয়ে বাংলাদেশি নাগরিকদের দেশে ফেরার সুযোগ রয়েছে। তবে দেশে ফিরে ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে। হোম কোয়ারেন্টিনেরও অনুমোদন দেওয়া হচ্ছে।

বিসিবির একজন পরিচালক জানান, বিমান ভাড়ার একাংশ দেবে বিসিবি। নিজামউদ্দিন চৌধুরী বলেন, ‘সাকিবের সঙ্গে কথা হয়েছে। আইপিএল কর্তৃপক্ষ তাদের দুজনের ফেরার ব্যবস্থা করবে। ভারতের আনুষ্ঠানিকতা শেষ হলেই তারা দেশে ফিরবে।’

দেশে ফিরে তাদের ১৪ দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে। তবে বাংলাদেশ শ্রীলঙ্কার বিপক্ষে হোম সিরিজ খেলবে এ মাসের শেষের দিকে। সাকিব-মুস্তাফিজ এ সিরিজে খেলবেন। সে জন্য তাদের কোয়ারেন্টিনও শিথিল করা হতে পারে। অন্যথায় লঙ্কানদের বিপক্ষে বিশ্বকাপ সুপার লিগের তিন ম্যাচ ওয়ানডে সিরিজ তাদের শুরু থেকে খেলা কঠিন হবে।